বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#1558
# সেন্ট মার্টিন দ্বীপ(কক্সবাজার) : নাফ নদীর মোহনায় অবস্থিত বাংলাদেশের একমাত্র সামুদ্রিক প্রবাল দ্বীপ। টেকনাফ সমুদ্র উপকূল হতে ৯ কি.মি. দক্ষিণে বঙ্গোপসাগরে অবস্থিত। দ্বীপটির অন্য নাম নারিকেল জিঞ্জিরা। সেন্টমার্টিন দ্বীপ পর্যটন কেন্দ্র, মৎস আহরণ, চুনাপাথর, খনিজ পদার্থ(কালো সোনা) প্রভৃতির জন্য বিখ্যাত।
# ছেঁড়া দ্বীপ(কক্সবাজার) : সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণাংশ ছেঁড়া দ্বীপ নামে পরিচিত। জোয়ারের সময় দ্বীপটি সেন্টমর্টিন থেকে আলাদা হয়ে পড়ে। ভাঠার সময় সেন্টমার্টিন হতে পায়ে হেঁটে দ্বীপটিতে যাওয়া যায়। এটি বাংলাদেশের সর্বদক্ষিণের স্থান।
# কুতুবদিয়া (কক্সবাজার) : রাত্রে নৌ চলাচলের সুবিধার জন্য ব্রিটিশ আমলে নির্মিত বাতিঘর আছে।
# মহেশখালী (কক্সবাজার) : বাংলাদেশের একমাত্র পাহাড়ী দ্বীপ। দ্বীপটির আয়তন ২৬৮ বর্গকিলোমিটার। 'আদিনাথ মন্দির' এই দ্বীপে অবস্থিত।
# সোনাদিয়া দ্বীপ(কক্সবাজার) : দ্বীপটির আয়তন ৯ বর্গকিলোমিটার। মৎস আহরণ ও অতিথি পাখির জন্য বিখ্যাত। এই দ্বীপে গভীর সমুদ্রবন্দর নির্মাণ করা হবে।
# সন্দ্বীপ (চট্টগ্রাম) : দ্বীপটির আয়তন ৭৬২ বর্গকিলোমিটার। প্রাচীনকালে এই দ্বীপ সামুদ্রিক জাহাজ তৈরি হত।
# নিঝুম দ্বীপ(নোয়াখালী) : মেঘনা নদীর মোহনায় বঙ্গোপসাগরের হাতিয়া নামক স্থানে অবস্থিত। দ্বীপটির আয়তন ৯১ বর্গকিলোমিটার(৩৫.১৩৫ বর্গমাইল) । ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে এ দ্বীপের নামকরণ করা হয় নিঝুম দ্বীপ। দ্বীপটির পূর্বনাম বাউলার চর বা বালুয়ার চর। মৎস আহরণ, উপকূলীয় সবুজ বেষ্ঠনী অঞ্চল এবং অতিথি পাখি আগমনের জন্য বিখ্যাত।
# হাতিয়া(নোয়াখালী) : চট্টগ্রাম বিভাগের নোয়াখালী জেলার হাতিয়া একটা উপজেলা।
# ভোলা দ্বীপ(ভোলা) : বাংলাদেশের একমাত্র দ্বীপ জেলা মেঘনা নদীর মোহনায় অবস্থিত। এটি বাংলাদেশের বৃহত্তম দ্বীপ। দ্বীপটির পূর্বনাম দক্ষিণ শাহবাজপুর।
# মনপুরা দ্বীপ(ভোলা) : এই দ্বীপে পর্তুগিজরা বাস করতো।
# দক্ষিণ তালপট্টি দ্বীপ(সাতক্ষীরা) : বাংলাদেশ ও ভারতের মধ্যে বিরোধপূর্ণ এই দ্বীপটি হারিয়াভাঙ্গা নদীর মোহনায় বঙ্গোপসাগরে অবস্থিত। দ্বীপটির আয়তন ৮ বর্গকিলোমিটার। দ্বীপটির অন্যনাম পূর্বাশা ভারত দ্বীপটির নামকরণ করেছিল নিউমুর। বর্তমানে এটি ভারতের মালিকানাধীন।
# স্বর্ণদ্বীপ (নোয়াখালীর হাতিয়ায়) : ৩৬০ বর্গকিলোমিটার আয়তনের জাহাইজ্জার চর নামের এ চরটি ২০১৩ সালে সেনাবাহিনীর প্রশিক্ষণ ও বসতি স্থাপনের জন্য হস্তান্তর করা হয়। বর্তমান নাম স্বর্ণদ্বীপ।
# এছাড়াও , পৃথিবীর বৃহত্তম ব- দ্বীপ - বাংলাদেশ। বাংলাদেশের বৃহত্তম ব-দ্বীপ সুন্দরবন।
## গোলাম মোর্শেদ ##

১।কোন সংখ্যার বর্গমূলের সাথে 10 যোগ করলে যোগফল 4 এ[…]

প্রশ্ন ১ : চীনের প্রথম প্রেসিডেন্ট —-সান ইয়[…]

1. Fill in the blank: ‘You might —&nda[…]

০১. বাংলাদেশে ৬ষ্ঠ আদমশুমারি অনুষ্ঠিত হবে – […]

মোবাইল থেকে বিডিচাকরি খুব সহজে ব্যবহার করার জন্য