- Sun Jan 17, 2021 1:20 pm#5665
১.নাগরিকের জীবন রক্ষার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ হলো কী?
-গণতান্ত্রিক মূল্যবোধ।
২.গণতান্ত্রিক মূল্যবোধ নাগরিকের কী করে?
-মর্যাদাকে বৃদ্ধি করে।
৩.মূল্যবোধ কী?
-সমাজ ও রাষ্ট্রের ভিত্তি।
৪.আইনের সাফল্য নির্ভর করে মূলত কীসের ওপর?
-নীতিবোধর ওপর ।
৫.সুশাসনের মূল লক্ষ্য কী?
-আর্থ-সামাজিক ও রাজনৈতিক উন্নয়ন এবং জবাবদিহিমূলক শাসনব্যবস্থা কায়েম করা।
৬.বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা কী?
-সরকারের দায়িত্ব।
৭.প্রশাসনিক জবাবদিহিতার অভাবে কী ব্যহত হয়?
-সুশাসন।
৮.প্রশাসনযন্ত্রের মূল ধারক-বাহক কে?
-সরকার।
৯.নীতিবিদ্যার তাত্ত্বিক ও বিশ্লেষণ অংশকে নীতিবিদ্যার কোন অংশে আলোচনা করা হয়?
-পরনীতিবিদ্যা অংশ।
১০.পরনীতিবিদ্যার আলোচ্য বিষয় কী?
-নৈতিক ভাষার অর্থ ও যুক্তি।
১১.নাগরিকের সামাজিক কর্তব্য ও দায়বদ্ধতা থেকে কী সৃষ্টি হয়?
-আদর্শ সমাজ।
১২.বড়দের প্রতি শ্রদ্ধাবোধ এবং ছোটদের প্রতি স্নেহবোধ জন্মায় কোন শিক্ষার প্রভাবে?
-মূল্যবোধ।
১৩.রুক্ষ আচরণের পরিবর্তে কোমল আচরণের বহিঃপ্রকাশ ঘটে কিসের প্রভাবে?
-মূল্যবোধের শিক্ষা।
১৪.যার প্রভাবে প্রতিশ্রুতি রক্ষা করার শিক্ষা লাভ করা সম্ভব হয়?
-মূল্যবোধের শিক্ষা।
১৫.ঈদের ভিড়ের মাঝেও ফরহাদ হোসেন নির্বিঘ্নে সঠিক দামে বাসের টিকিট ক্রয় করতে সক্ষম হয়েছে, টিকিট বিক্রেতার মধ্যে কোনটি প্রভাব পরিলক্ষিত?
-মূল্যবোধ।
১৬.নৈতিকতা ও ঔচিত্যবোধের বিকাশভূমি কী?
-সমাজ।
১৭.মূল্যবোধ শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান নয় কোনটি?
-জাতীয় সংসদ।
১৮.জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে কোনটি?
-সুশাসন ।
১৯.আইন হলো সার্বভৌমত্বের আদেশ উক্তিটি কার?
-টমাস হবস।
২০.মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের প্রভাবে ত্বরান্বিত হয় কোনটি?
-জাতীয় উন্নয়ন।
-গণতান্ত্রিক মূল্যবোধ।
২.গণতান্ত্রিক মূল্যবোধ নাগরিকের কী করে?
-মর্যাদাকে বৃদ্ধি করে।
৩.মূল্যবোধ কী?
-সমাজ ও রাষ্ট্রের ভিত্তি।
৪.আইনের সাফল্য নির্ভর করে মূলত কীসের ওপর?
-নীতিবোধর ওপর ।
৫.সুশাসনের মূল লক্ষ্য কী?
-আর্থ-সামাজিক ও রাজনৈতিক উন্নয়ন এবং জবাবদিহিমূলক শাসনব্যবস্থা কায়েম করা।
৬.বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা কী?
-সরকারের দায়িত্ব।
৭.প্রশাসনিক জবাবদিহিতার অভাবে কী ব্যহত হয়?
-সুশাসন।
৮.প্রশাসনযন্ত্রের মূল ধারক-বাহক কে?
-সরকার।
৯.নীতিবিদ্যার তাত্ত্বিক ও বিশ্লেষণ অংশকে নীতিবিদ্যার কোন অংশে আলোচনা করা হয়?
-পরনীতিবিদ্যা অংশ।
১০.পরনীতিবিদ্যার আলোচ্য বিষয় কী?
-নৈতিক ভাষার অর্থ ও যুক্তি।
১১.নাগরিকের সামাজিক কর্তব্য ও দায়বদ্ধতা থেকে কী সৃষ্টি হয়?
-আদর্শ সমাজ।
১২.বড়দের প্রতি শ্রদ্ধাবোধ এবং ছোটদের প্রতি স্নেহবোধ জন্মায় কোন শিক্ষার প্রভাবে?
-মূল্যবোধ।
১৩.রুক্ষ আচরণের পরিবর্তে কোমল আচরণের বহিঃপ্রকাশ ঘটে কিসের প্রভাবে?
-মূল্যবোধের শিক্ষা।
১৪.যার প্রভাবে প্রতিশ্রুতি রক্ষা করার শিক্ষা লাভ করা সম্ভব হয়?
-মূল্যবোধের শিক্ষা।
১৫.ঈদের ভিড়ের মাঝেও ফরহাদ হোসেন নির্বিঘ্নে সঠিক দামে বাসের টিকিট ক্রয় করতে সক্ষম হয়েছে, টিকিট বিক্রেতার মধ্যে কোনটি প্রভাব পরিলক্ষিত?
-মূল্যবোধ।
১৬.নৈতিকতা ও ঔচিত্যবোধের বিকাশভূমি কী?
-সমাজ।
১৭.মূল্যবোধ শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান নয় কোনটি?
-জাতীয় সংসদ।
১৮.জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে কোনটি?
-সুশাসন ।
১৯.আইন হলো সার্বভৌমত্বের আদেশ উক্তিটি কার?
-টমাস হবস।
২০.মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের প্রভাবে ত্বরান্বিত হয় কোনটি?
-জাতীয় উন্নয়ন।