Get on Google Play

লিখিত পরীক্ষা বিষয়ক
#3392
আলজেরিয়ায় বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ
১ নভেম্বর ২০২০ উদ্ভোধন করা হবে আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের মুহাম্মাদিয়া অঞ্চলে অবস্থিত আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ ও বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ Djamaa El Djazair । সৌদি আরবের মক্কা নগরীতে অবস্থিত পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদ-ই নববীর পরই আয়তনে দিক থেকে এটি সবচেয়ে বড়। তাছাড়া মসজিদটির মিনার পৃথিবীর সর্ববৃহৎ।
WTO’ র মহাপরিচালক পদে নির্বাচন
১৪ মে ২০২০ পদত্যাগের ঘোষণা দেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক রবার্তো কার্ভালহো দ্য আজেভিদো। ঘোষণা অনুযায়ী ৩১ আগষ্ট ২০২০ তার পদত্যাগের কার্যকর হয় । সংস্থার নতুন মহাপরিচালক নির্বাচন প্রক্রিয়া শুরু হবে ৭ সেপ্টেম্বর ২০২০। এ পদে প্রার্থী দিয়েছে ৮ দেশ- দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, নাইজেরিয়া, মিসর, মালদোভা, কেনিয়া, সৌদি আরব ও ব্রিটেন
দিল্লি-লন্ডন বাস সার্ভিস
১৫ আগষ্ট ২০২০ ভারতের শুরগাঁওয়ে অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের ট্যুর অ্যান্ড ট্রাভেল সংস্থা ভারতের রাজধানী দিল্লি থেকে সুদুর লন্ডন পর্যন্ত বাস সার্ভিসের ঘোষণা দেয়। যাত্রাপথে বাসটি অতিক্রম করবে ১৮টি দেশ- ভারত, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স ও যুক্তরাজ্য। ৭০ দিনের এ সফরে যাত্রীর জন্য মোট ১০টি দেশের ভিসা থাকা জরুরি। যাত্রীদের ভিসার ব্যবস্থাও করে দেবে সংস্থাটি। এ বাস পরিশেবার নাম দেয়া হয় ‘বাস টু লন্ডন’ । দিল্লি থেকে লন্ডন পর্যন্ত সফর করতে হলে জনপ্রতি খরচ হবে ১৫ লাখ রুপি।
নোবেল পুরস্কার অনুষ্ঠান বাতিল
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ৬৪ বছর পর প্রথমবারের মতো বাতিল করা হয়েছে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান । ২১ জুলাই ২০২০ নোবেল ফাউন্ডেশন এ ঘোষণা দেয়। পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল হলেও ৫-১২ অক্টোবর ২০২০ ঘোষণা করা হবে নোবেল বিজয়ীদের নাম। ঐতিহ্যগতভাবে প্রতি বছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোম কনসার্ট হলে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রায় ১৩০০ অতিথির সমাগম হয়ে থাকে । এবারের আগে শেষবার নোবেল পুরস্কার অনুষ্ঠান বাতিল হয়েছিল ১৯৫৬ সালে । হাঙ্গেরিতে সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের প্রতিবাদে সেবার নোবেল পুরষ্কার বাতিল হয়েছিল। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও এ অনুষ্ঠান বাতিল করা হয়। এছাড়া ১৯০৭ ও ১৯২৪ সালেও নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করা হয়েছিল।
তুরস্কে সর্ববৃহৎ গ্যাসক্ষেত্র আবিষ্কার
প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুদের সন্ধান পেয়েছে তুরস্ক। কৃষ্ণ সাগরের টুনা-ওয়ান জোনে এ গ্যাসের সন্ধান পাওয়া যায়। ২১ আগষ্ট ২০২০ এক ঘোষনায় এ তথ্য জানান দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। ২০ জুলাই ২০২০ থেকে তুরস্কের জাহাজ ‘ফাতিহ’ কৃষ্ণ সাগরে প্রাকৃতিক গ্যাসের গভীর অনুসন্ধান শুরু করে। অনুসন্ধানে পর ৩২০ বিলিয়ন কিউবেক মিটার প্রাকৃতিক গ্যাসের সন্ধান পায়। এটিকে তুরস্কের ইতিহাসে সর্ববৃহৎ গ্যাসক্ষত্র হিসেবে গন্য করা হয়। ২০২৩ সালে প্রাকৃতিক গ্যাসক্ষেত্রটি সাধারণভাবে ব্যবহারের উপযুক্ত হবে।
গান্ধীর চশমার মূল্য ২,৮৮,৩৬,০০০ টাকা
যুক্তরাজ্যের একজন বাসিন্দার বাসার ড্রয়ারে প্রায় ৫০ বছর ধরে পড়ে ছিল ভারতের স্বাধীনতার জনক মোহন দাস করমচাদ গান্ধীর এক জোড়া চশমা। ২১ আগষ্ট ২০২০ সে চশমা যুক্তরাজ্যের একটি নিলাম ঘরে বিক্রি হয় ৩,৪০,০০০ মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় যার মূল্য ২,৮৮,৩৬,০০০ টাকা।
দ্রুত গতির ইন্টারনেট রেকর্ড
গবেষকরা সম্প্রতি তথ্য স্থানান্তরের ক্ষেত্রে নতুন এক রেকর্ড গড়েন। তারা প্রতি সেকেন্ডে ১৭৮ টেরাবিট গতির রেকর্ড ধরতে সক্ষম হন। জাপানের গবেষকদের আগের করা রেকর্ডের চেয়ে এবারের অনেক বেশি গতি তুলতে পারেন তারা। ইন্টারনেটের নতুন যে গতিরেকর্ড করা হয় তাতে ১৫ গিগাবাইট আকারের 4K মানের ১,৫০০ মুভি এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে।
এলভিস প্রিসলি,র গান গেয়ে বিশ্বরেকর্ড
’কিং অব রক অ্যান্ড রোল’ বা ‘দ্য কিং’ খ্যাত মার্কিন রক সঙ্গীতশিল্পী এলভিস প্রিসলির ছদ্মবেশী এক নরওয়েজিয়ান ২৫ জুলাই ২০২০ সরাসরি ৫০ ঘন্টা ৫০মিনিট ৫০ সেকেন্ড সময় ধরে এলভিস প্রিসলির গান গেয়ে নতুন রেকর্ড সৃষ্টি করে। কেজেল হেনিং বর্জনস্টাড নামের নরওয়ে এ শিল্পী গিনেস ওয়াল্ড রেকর্ডের পূর্বের প্রায় ৪৩ ঘন্টা গান গাওয়ার রেকর্ড ভেঙ্গে দেন।

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]