Get on Google Play

লিখিত পরীক্ষা বিষয়ক
#3200
১৫ আগস্ট ১৯৭৫ ভোর সাড়ে ৫ টার দিকে বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়িতে রক্ষীরা বিউগল বাজিয়ে জাতীয় পতাকা উত্তোলন শুরু করা মাত্রই বাড়িটি লক্ষ্য করে দক্ষিণ দিক থেকে আক্রমন শুরু হয়। বঙ্গবন্ধু বিষয়টি আঁচ করতে পেরে দোতলায় তার ঘরের দরজা বন্ধ করে বিভিন্ন জায়গায় ফোন করেন।
গোলাগুলি থামলে বঙ্গবন্ধু দরজা খুলে বারান্দায় বেরিয়ে আসলেই সেনাবাহিনীর কিছু বিপথগামী অফিসার তাকে ঘিরে ধরে। মেজর মহিউদ্দিন ও তার সাথের সৈন্যরা বঙ্গবন্ধুকে নিচে নিয়ে যেতে থাকে। ঘাতকদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন,’তোরা কী চাস? কোথায় নিয়ে যাবি আমাকে?’ বঙ্গবন্ধুর ব্যক্তিত্বের কাছে মহিউদ্দিন ঘাবড়ে যায়। বঙ্গবন্ধু বলেন, ‘তোরা আমাকে কোথায় নিয়ে যাবি, কী করবি- বেয়াদবি করছিস কেন?’ এ সময় নিচতলা ও দোতলার সিঁড়ির মাঝামাঝি অবস্থান নেয় বজলুল হুদা ও নূর চৌধুরী। বঙ্গবন্ধুকে নিচে নিয়ে আসার সময় নূর কিছু একটা বললে মহিউদ্দিন সরে দাঁড়ায়। সঙ্গে সঙ্গে বজলুল হুদা ও নূর চৌধুরী তাদের স্টেনগান দিয়ে বঙ্গবন্ধুকে গুলি করে। বঙ্গবন্ধুর বুকে ও পেটে ১৮টি গুলি লাগে। নিথর দেহটা সিঁড়ির ওপর পড়ে থাকে। সারা সিঁড়ি ভেসে যায় রক্তে।

আরো যারা নিহত হয়েছিলেন ১৫ আগস্টে
১৫ আগস্ট ১৯৭৫ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়াও আরো যারা নিহত হয়েছিলেন- বঙ্গবন্ধুর সহধর্মিনী মহীয়সী নারী বেগম ফজিলাতুন্নেসা মুজিব। বঙ্গবন্ধুর তিন পুত্র- শেখ কামাল, শেখ জামাল এবং ১০ বছরের শিশু পুত্র শেখ রাসেল। বঙ্গবন্ধুর দুই পুত্রবধু সুলতানা কামাল খুকু ও পারভীন জামাল রোজি। বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসের। বঙ্গবন্ধুর সেজো বোনের স্বামী আবদুর রব সেরনিয়াবাত। বঙ্গবন্ধর সেজো বোনের বড় ছেলে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুর হক মণি, তার অন্তসত্ত্বা স্ত্রী বেগম আরজু মনি। আবদুর রব সেরনিয়াবাতের মেয়ে ও ছেলে- বেবি সেরনিয়াবাত ও আরিফ সেরনিয়াবতা ও আরিফ সেরনিয়াবাত। আবদুর রব সেরনিয়াবাতের নাতি সুকান্ত আবদুল্লাহ বাবু। আবদুর রব সেরনিয়াবাতের ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত। আমির হোসেন আমুর খালাতো ভাই আবদুল নঈম খান রিন্টু। বঙ্গবন্ধুর প্রধান নিরাপত্তা অফিসার কর্ণেল জামিল উদ্দিন আহমেদ।

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]