Get on Google Play

লিখিত পরীক্ষা বিষয়ক
#1586
৪০ তম প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ সবাইকে জানাই অান্তরিক অভিনন্দন। উত্তীর্ণর এই দলে অনেক ক্যাডারও অাছেন।অাছেন অনেক নন-ক্যাডারও।অনেকেই ৩৮ এর ভাইভাও দেবেন।অনেকেই অাছেন রিটেন অ্যাটেন্ড করলেই পাশ।যাদের প্রস্তুতি খুব ভালো বা যারা রিটেনে খুবই অভিজ্ঞ তাদের জন্য লেখাটি লিখছি না।তাই তাদেরকে লেখাটি ইগনোর করার অনুরোধ রইল।অামি কোনো কিছু খুব সুন্দর করে গুছিয়ে লিখতে পারি না।তাই ভুল ত্রুটি মার্জনীয়।অামার মত যারা কম মেধাবী অাছেন এবং কম পরে বিসিএস রিটেন নামক সমুদ্র পার হতে চান বিশেষ করে যারা এবার প্রথমবার রিটেন দেবেন তাদের জন্য অামার এই প্রয়াস।

যেহেতু ৩৮ তম বিসিএস এর ভাইভা চলছে তাই ৪০ তম বিসিএস এর রিটেন এ বছর হবার সম্ভাবনা নেই।অাশা করা যায় অাগামী বছর(২০২০) এর ফেব্রুয়ারি /মার্চ এ রিটেন হতে পারে।অারো পিছালেও অবাক হবো না।তাই সময় ভালোই পাবেন মনে হচ্ছে।তাই যারা প্রথমবার রিটেন দেবেন।বি কনফিডেন্ট।অাপনি পারবেন।

অাপনার প্রিপারেশান হওয়া উচিৎ' শর্ট বাট স্মার্ট '।অর্থাৎ,বিসিএস রিটেন সিলেবাস এত বড় যে সব কাভার করে পড়া কিছু এলিয়েন টাইপ ক্যান্ডিডেট ছাড়া অার কারো পক্ষেই সম্ভব না।বেশি পড়বেন তো মরবেন এমনও হতে পারে।তাই অাগে ৩৫-৩৮ এর রিটেন প্রশ্ন দেখবেন।তারপর পিএসসি কোন জায়গাগুলো থেকে বেশি প্রশ্ন করতেছে মার্ক করবেন।ঐ টপিকসগুলো জোর দিয়ে পড়বেন।কিছু টপিক অাছে যেগুলো বাংলা,ইংরেজি,বংলাদেশ ও অান্তর্জাতিক সব বিষয়ই কাভার করবে।যেমন- নারী ক্ষমতায়ন,জলবায়ু পরিবর্তন,বৈশ্বিক সন্ত্রাসবাদ,রিসেন্ট অনেক ইস্যু- এগুলো স্মার্টলি পড়বেন।৩৮ এর রিটেন তো ছিল রোহিঙ্গাময়।বাংলা,ইংরেজি, বাংলাদেশ ও অান্তর্জাতিক সব জায়গায় রোহিঙ্গা থেকে প্রশ্ন এসেছে।তাই অাপনার প্রস্তুতি হোক 'শর্ট বাট স্মার্ট'।

বিষয়ভিত্তিক প্রস্তুতি:

বাংলা:
১ম পত্র:এখানে মোট নম্বর ১০০।ব্যাকরণ :৩০,ভাবসম্প্রসারণ:২০,সারাংশ/সারমর্ম :২০,সাহিত্য :৩০। এই পার্টে নম্বর তোলা খুব সহজ এবং অাপনি একটু চেষ্টা করলেই ছক্কা মারতে পারবেন।ব্যকরণ অংশে জোর দিবেন এবং সাহিত্য তা একটু সময় নিয়ে পড়বেন।

২য় পত্র:এখনে মোট নম্বর ১০০।রচনা:৪০,অনুবাদ:১৫,দরখাস্ত/চিঠি:১৫,কাল্পনিক সংলাপ:১৫,গ্রন্থ সমালোচনা:১৫।এই পার্টে ভালো করার জন্য একটু চেষ্টা করলেই হবে।লেখার কিছু নিয়ম কানুন দেখে নিতে হবে।

বইয়ের তালিকা:
১.অ্যাসিওরেন্স
২.শীকর গ্রন্থ সমালোচনা
৩.শীকর ভাষা ও সাহিত্য /সাহিত্য জিজ্ঞাসা

ইংরেজি:
মোট নম্বর ২০০ যদিও দুইটা অংশ অাছে।১ম অংশে প্যাসেজ থেকে ১০০ নম্বর এবং ২য় অংশে ১০০ নম্বর।রচনা:৫০,অনুবাদ ২ টা: ৫০।
প্যাসেজ থেকে ১০ টি শর্ট প্রশ্ন থাকে।৩০ নম্বরের গ্রামার থাকে।একটি সামারি ও একটি লেটার থাকে।ইংরেজি প্রতিদিন চর্চা করতে হবে।
বইয়ের তালিকা:
১.অ্যাসিওরেন্স/ওরাকল/প্রফেসরস(যেকোন ২টা)
প্রতিদিন মডেল টেস্ট থেকে প্যাসেজ সলভ করবেন।অনুবাদ চর্চা করবেন।
২.দৈনিক পত্রিকার এডিটোরিয়াল অনুবাদ করতে হবে

গণিত:
৫০ নম্বর থাকবে।বর্তমানে উচ্চতর গণিতের অাধিক্য দেখা যাচ্ছে।অাপনি বিজ্ঞান এর না হয়ে থাকলে ম্যাথ এ সবচেয়ে বেশি জোর দিবেন।

বইয়ের তালিকা:
১.নবম-দশম শ্রেণির সাধারণ গণিত ও উচ্চতর গণিত
২.দ্বাদশ শ্রেণির উচ্চতর গণিত
৩.ওরাকল

মানসিক দক্ষতা:
১.অ্যাসিওরেন্স/ওরাকল

বিজ্ঞান:
নবম দশম শ্রেণির সাধারণ বিজ্ঞান ও কৃষি শিক্ষা বই দুটির যে টপিক গুলো সিলেবাসের সাথে মিলবে ঐগুলো পড়বেন।যেকোন একটি গাইড পড়বেন।

বইয়ের তালিকা:
১.সাধারণ বিজ্ঞান নবম- দশম শ্রেণি
২.অ্যাসিওরেন্স/ ওরাকল

বাংলাদেশ বিষয়াবলি:
যেকোন একটি গাইড বই কয়েকবার রিডিং পড়ুন।সংবিধান ও মুক্তিযুূদ্ধের উপর বিশেষ প্রস্ততি নেন।সংবিধান ও মুক্তিযুদ্ধ থেকে ৪০ তম রিটেনে প্রায় ১০০ নম্বর থাকবে বলে রাখছি।ডাটা,চার্ট,গ্রাফ,ম্যাপ এসব না পারলে মাথা ব্যাথা করার দরকার নেই।হয়তো এসব দেবার মতো প্রশ্ন না ও অাসতে পারে।অ্যাভারেজ পড়ুন।পত্রিকা পড়ুন,অর্থনৈতিক সমীক্ষার কিছু ডাটা মনে রাখুন,কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন।

বইয়ের তালিকা:
১.অ্যাসিওরেন্স
২.পৌরনীতি ও সুশাসন দ্বাদশ শ্রেণি
৩.সংবিধান

অান্তর্জাতিক বিষয়াবলি:
এই সাবজেক্টে ভালো নম্বর তোলা যায়।১০ টি শর্ট কোয়েসচেন থাকে।শর্ট কোয়েসচেনগুলো নোট করে পরতে পারলে ভালো হবে।বিশ্লেষণমূলক ৩ টা প্রশ্ন থাকে।এগুলোতে নিজের জ্ঞান,অনুধাবন ,বিচার ,প্রয়োগ ও মূল্যায়ণ দক্ষতা দেখাতে হবে।

বইয়ের তালিকা:
১.অ্যাসিওরেন্স/ওরাকল
২.ব্যাসিক ভিউ লিখিত(নাইম স্যার)
৩.মহিদস সম্পাদকীয় সমাচার
৪.পত্রিকা
৫.মাসিক সাময়িকি

অাশা করি যারা প্রথমবার রিটেন দিবেন তারা এই লেখা থেকে কিছুটা গাইডলাইন পাবেন।যদি অাপনি মনে করেন অাপনি কিভাবে পড়ালেখা করবেন বুঝতেই পারছেন না তাহলে অামার একবাক্যের পরামর্শ হলো প্রতিটা সাবজেক্টের একটা গাইড কিনুন অার বইগুলো একবার রিডিং পড়ুন কনফিডেন্স গ্রো করবে অাপনার মধ্যে অার পরে কী করতে হবে তা অাপনার মনই বলে দেবে।

হ্যাপি রিডিং
শ্যামল কুমার মন্ডল
অাপনাদের সহযোদ্ধা
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    1265 Views
    by mousumi
    0 Replies 
    906 Views
    by raihan
    0 Replies 
    1821 Views
    by mousumi
    0 Replies 
    17293 Views
    by tasnima
    0 Replies 
    2211 Views
    by sajib

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]