Let's Discuss!

প্রস্তুতি সহায়ক বই সমুহ ও সেগুলোর মান এবং সঠিক বই নিয়ে আলোচনা
By shohag
#1448
Literature :

৩৭, ৩৮, ৩৯ বক্স এর সময়ে Confidence Coaching এর শরীফ স্যার এর বইটি প্লাস English for Competitive Exam / কোনো ডাইজেস্ট এর লিটারেচার অংশটুকু ভালোভাবে পড়েছে তাদের এই পার্ট এ ১৫ এর মধ্যে ১২/১৩ পাওয়া কোনো ব্যাপার ছিলোনা। কিন্তু এইবার এর ৪০ এর কস্টিং প্রচুর উক্তি আর কিছু ফার্মস উপন্যাস / গল্প এর সেন্ট্রাল ক্যারেক্টার থেকে কিছু question এসেছে। ভবিষ্যতেও যে এই ধারা অব্যাহত থাকবে তা সহজেই অনুমান করা যায়। এই জন্য অন্য বইও দেখতে হবে। যেহেতু এই পার্ট তুলনামূলকভাবে সহজ এবং সহজেই মার্ক তোলা যায় এবং পড়তেও ভালো লাগে তাই এই পার্ট এ গাফলতি না করে ভালো।

১. A Handbook on English Literature .

২. Miracle ইংলিশ লিটারেচার

যারা প্রথম বইটি পড়েছেন বা পড়ছেন তাদেরকে ২নং বইটিও পড়তে হবে। Miracle এর বইটির সুবিধা হলো এতে একটা স্ট্যাটিসটিক্স দেয়া আছে। কোন রাইটার থেকে কতবার আর কোন কোন রাইটার থেকে বেশি বেশি question আসে। এছাড়াও মোস্ট ইম্পরট্যান্ট সাহিত্যিকদের সাহিত্যকর্ম শুরুতর ডিসকাশন করা আছে। আরেকটি সুবিধা হলো সাহিত্যিকদের প্রথম, শেষ, Longest ,Epics আলাদা করে চার্ট করা থেকে।

যারা এখনো লিটারেচার শুরুই করেননি তাদের উচিত হবে প্রথমে মিরাকল বইটির মোস্ট ইম্পরট্যান্ট সাহিত্যিকদের পরে নেওয়া তারপর শরীফ স্যার এর বইটি শেষ করা। আধুনিক জুগের থেকে যারা নোবেল prize পেয়েছেন ও অতি পরিচিত বা যাদের সাহিত্যকর্মগুলো বাংলাদেশের কোনো সাহিত্যিকদের প্রভাবিত করেছে তাদের ভালো করে পড়বেন। যেমন T SEliott , W B Yeats.

N B : উক্তি আর যুগ বিভাগ পড়তে ভুলবেন না, question আসবেই আর shakespear .

Grammar

১. ইংলিশ ফর কম্পিটিটিভ এক্সাম

২. কনফিডেন্স এর ইংলিশ গ্রামার বই আছে যেখানে ব্যতিক্রমধর্মী রুলস গুলো আলোচনা করা আছে যেখান থেকে কস্টিং বেশি আসে।

কম্পিটিটিভ এক্সাম বইয়ের শুধু BCS এর সিলাবাসের পার্ট থেকে পিসা এর question পড়বেন। আর somoy আছে ৫/৬ মাস, ভোকাবুলারি, synonym এগুলো ইগনোর করেন। Grammar আর Literature এ জোর দিন। আখেরে ভালো hobe

Samia Rahman‎
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    509 Views
    by rajib
    0 Replies 
    486 Views
    by rajib
    0 Replies 
    567 Views
    by shihab
    0 Replies 
    534 Views
    by shihab
    0 Replies 
    477 Views
    by shihab

    টাইম লাইনে বাংলাদেশের নারী ১৯২৯ – বাংলায় না[…]

    বাংলাদেশ-যুক্তরাজ্য ১.ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মে[…]