Let's Discuss!

প্রস্তুতি সহায়ক বই সমুহ ও সেগুলোর মান এবং সঠিক বই নিয়ে আলোচনা
#1847
✔️সঠিক দিকনির্দেশনা, পরিশ্রম ও বেশিক ক্লিয়ার করলে প্রিলিতে পাশ করা সম্ভব না হলে অনেকটাই জটিল হয়ে যাবে আপনার জন্য যেটা আমরা দেখেছি ৪০ তম বিসিএস এ। প্রিলি মানে খালি মুখস্থ বিদ্যা নয় অবলম্বন করতে হবে কিছু টেকনিক, আর সঠিক দক্ষতা , তাহলেই এ যাত্রাই পার।
জঙ্গলে দুটি প্রানী আছে একটি ১৮ ঘণ্টা ঘুমায় (সিংহ), আর একটি ১৮ ঘণ্টা কাজ করে (গাধা ), বনের রাজা কিন্তু প্রথম জনই । সুতরাং যেটুকু দরকার সেটুকু গুছিয়ে ভালো করে পড়ুন, তবে হ্যা কোন বই এবং কিভাবে পড়বেন সেটা একটা বড় ব্যপার। কারন ৪০ তম বিসিএস এ দেখেছি অনেকে ১০২ টা কারেক্ট করেই হয়েছে আবার কারো ১০৮ টা করেও হয় নাই । তাই সঠিক তথ্যের বই একটা গুরুত্বপূর্ন বিষয় ,যেটার উপর নির্ভর করে আপনি পরীক্ষার রুমে যাবেন।
যেমন একটা উদাহরণ বলিঃ আপনার বইতে কি আছে মিলিয়ে নিনঃ আধুনিক কম্পিউটারের জনক কে ?
১.জন ভন নিউম্যান ২. এলান টিউরিং ?? সঠিক উত্তর হবে এলান টিউরিং।এরকম আইসিটিতে খালি একশর উপরে ভূল আছে অনেক বইতে। সুতরাং সঠিক তথ্যের বই পড়ুন । যারা ৪১ তম বিসিএস দিবেন তারা অনেকেই চিন্তা করছেন যে কি বই পড়বেন বা যে বইগুলো পড়ছেন তা ঠিক আছে তো ? মনে রাখবেন শর্টকাটে প্রিলি পার করা যাবে না তবে শর্টটেকনিক অবলম্বন করা যেতে পারে । এভারেজ টার্গেট করেন ১২০ মার্ক হলেই চান্স হবে। এখন কোন বই কিভাবে পড়বেন চলুন শুরু করি...
✔️প্রথমে সাবজেক্ট গুলোকে ২টি ক্যাটাগরিতে ভাগ করুন
💥ক্যাটাগরি ১ - 4 সাবজেক্ট (১৫০ মার্ক )
*********************************************
➡️১। #বাংলাঃ (৩৫ মার্ক ) বাংলার জন্য জর্জ এর MP3 ভালো করে পড়ুন , সহায়ক হিসেবে অগ্রদূত এর বাংলাটা পড়তে পারেন । এই দুইটা বই পড়লে আর কিছুই লাগবে না। বাংলায় একটা স্ট্রং জোন তৈরি করুন , বাংলা আপনাকে এগিয়ে রাখবে। বাংলা সাহিত্য ভালো করে পড়ুন।
➡️২। #ইংরেজিঃ (৩৫ মার্ক ) ইংরেজি গ্রামারের জন্য Competitive Exams অথবা MASTER থেকে সিলেবাস দেখে বুঝে বুঝে পড়ুন। ইংলিশ লিটারেচার এর জন্য অরাকল এর মিরাকল থেকে প্রথম থেকে বিস্তারিত এর আগ পর্যন্ত পড়তে পারেন।
➡️৩। #গনিতঃ (৩০ মার্ক ) শাহীন স ম্যাথ অথবা প্রফেসরস বা ওরাকলের বই পড়তে পারেন , আমার কাছে শাহীনস ম্যাথ ই সব থেকে ভালো মনে হয়েছে। মানসিক দক্ষতাঃ জর্জ এর MP3 বা ওরাকল পড়লেই হবে।
➡️৪। #সাধারন জ্ঞানঃ(৫০ মার্ক ) বাংলাদেশ বিষয়াবলি + আন্তর্জাতিক বিষয়াবলি - জর্জ এর #MP3,সম্ভব হলে আজকের বিশ্ব বেসিক ক্লিয়ার করার জন্য । রিসেন্ট তথ্যের জন্য (রিসেন্ট ভিউ বা MENs বা কারেন্ট অ্যাফেয়ার্স ) এবং সহায়ক হিসেবে শেষের দিকে প্রফেসরস এর বিশেষ সংখ্যা পড়তে পারেন।
💥ক্যাটাগরি ২ - 4 সাবজেক্ট (৫০ মার্ক)
*******************************************
➡️৫। #কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ(১৫ মার্ক ) " Self Suggestion কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি" বইটি দেখতে পারেন ,৪০ তম বিসিএস এ সর্বোচ্চ কমন পাওয়া বই এটি এবং নিবন্ধন পরীক্ষায় শতভাগ অপশন সহ কমন পড়েছে শুধুমাত্র এই বই থেকে । শর্টটেকনিক দেয়া আছে , স্বল্প সময়ে প্রস্তুতি নেয়া যায়। ১৫ ই ১৫ মার্ক কমন পাওয়া সম্ভব এই বই থেকে কারন গুরুত্বপূর্ন অনুসারে অটো সাজেশন দেয়া আছে আর ৬ টি ফিচার রয়েছে একসাথে ( SSC + HSC এর গুরুত্বপূর্ণ তথ্য, আইসিটি বেসিক ক্লিয়ার, আইসিটি জব সল্যুশন, আইসিটি ডাইজেস্ট, আইসিটি মডেল টেস্ট , এবং আইসিটি অটো সাজেশন )। ৪১ তম বিসিএস দেওয়ার আগে অন্তত এই বইয়ের প্রতি চ্যাপ্টারের শেষের প্রশ্নগুলি দেখে যাবেন যে কইটা ICT থেকে প্রশ্ন আসবে এখান থেকে কমন পাওয়ার সম্ভবনা আছে যা আপনাকে এগিয়ে রাখবে ।
➡️৬। #বিজ্ঞানঃ (১৫ মার্ক ) MP3 অথবা শুধু ওরাকল পড়বেন। সময় দিয়ে ভালো করে পড়ুন কারন এখান থেকেও ভালো করা যায়। প্রশ্ন সবসময় গতানুগতিক হবে তা নয় , তাই শুধু বিগত সালের প্রশ্ন গুলোর উপর জোর নয় বেসিক ক্লিয়ার করে পড়ুন।
➡️৭। #নৈতিকতা ও সুশাসনঃ(১০ মার্ক ) এসুরেন্স গাইড ও জর্জ এর MP3 দুটি বই পড়বেন। মনে রাখবেন নৈতিকতা ও সুশাসন থেকেও ভালো মার্ক পাওয়া যায় যদি ভালো করে বার বার পড়ে যেতে পারেন, আর নেগেটিভ মার্ক এখানে করবেন না , যেটা জানেন সেটাই উত্তর করার চেস্টা করবেন ।
➡️৮। #ভূগোলঃ (১০ মার্ক #MP3 ও এসুরেন্স গাইড দুটি বই পড়বেন, সাধারন জ্ঞান এর অনেক টপিকস এখানে কমন পাবেন, ভূগোলের দিকটা গুরুত্ব দিন। এই ৪ টি সাবজেক্ট আপনাকে অন্যদের থেকে পার্থক্য করবে, তাই এগুলো একবার ভালো করে শেষ করতে পারলে আপনি
অন্যদের থেকে একধাপ এগিয়ে থাকবেন, তাই সময় করে এই ৪টি সাবজেক্ট আগে ভালো করে পড়ে নিন , পরে ধারাবাহিক ভাবে দ্রুত রিভিশন দিতে পারবেন।
💥কিভাবে_পড়বেনঃ
***********************
✔️প্রথম ৪ টি সাবজেক্টকে প্রতিদিন টপ প্রায়রিটি দিয়ে বাকি ৪ টি সাবজেক্ট প্রতিদিন আপনার সুযোগ , সময় এবং সাধ্যমত একটা প্লান করুন , পড়তে থাকুন । আপনার প্রিপারেশন যদি একিবারেই নতুন হয় তাহলে জবসল্যুশন বা ডাইজেস্ট পড়তে পারেন না হলে এই দুটি বই পড়তে পারেন প্রাইমারী বা নিবন্ধন এর জন্য । বেসিক ক্লিয়ার করে পড়ুন ,জয় আপনারই হবে ইনশা আল্লাহ্‌ । বেশি বই পড়ে মনে না রাখার চেয়ে , ভালো মানের বই অল্প করে বার বার বেসিক ক্লিয়ার করে পড়লে মেমোরাইজ জোন তৈরি হবে, মনে থাকবে বেশি। এই বইগুলো পড়লে আপনার বিসিএস ছাড়াও অন্যান্য চাকরির জন্য সহজ হয়ে যাবে,যদি টার্গেট থাকে আপনার ৪১ তম বিসিএস বা সরকারি চাকরি তাহলে আজকে থেকেই শুরু করুন , সাফল্য আপনার কাছে ধরা দিতে বাধ্য।
সাজেশনটি একান্ত আমার বেক্তিগত , ভালো লাগলে ফলো করতে পারেন। সবার প্রস্তুতি ভালো হউক সেই কামনায় , প্রতিটি সাবজেক্ট নিয়ে আলাদা আলাদা সাজেশন জানতে চাইলে জানাবেন আবার কোন একদিন লিখব। ভালো লাগলে লেখাটি শেয়ার করবেন, শুভ কামনা

উদয়মান ব্যাপক সারা জাগানো - ১০ টি বই ৪১ তম বিসিএস এর জন্য দেখে যেতে পারেনঃ
💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥
✔️ ১.Self Suggestion কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ২. রিসেন্ট ভিউ ৩. আলাল'স সাম্প্রতিক আওয়ার ৩. শাহীন'স ম্যাথ ৪. ওরাকলের মিরাকল ৫. বিসিএস প্রিলিমিনারি এনালাইসিস ৬. ইনসেপসন্স এর ডাইজেস্ট ৭. MENs ৮. প্রফেসরস বিশেষ সংখ্যা ৯. অগ্রদূত এর বাংলা ১০. MASTER এর ইংলিশ ।

Collected
Similar Topics
Topics Statistics Last post
0 Replies 
966 Views
by awal
Sun Dec 22, 2019 4:47 pm
0 Replies 
206 Views
by rana
Thu Jul 02, 2020 9:40 am
0 Replies 
256 Views
by rafique
Sun Dec 15, 2019 11:41 am
0 Replies 
769 Views
by afsara
Sun Feb 23, 2020 9:46 am
0 Replies 
53 Views
by romen
Wed Jul 01, 2020 8:48 am

প্রথম আলো থেকে সংগৃহীত ##দেশ# ১) ২০০০ থেকে ২০১৮ স[…]

১. বাংলাসাহিত্য কত বছর ধরে রচিত হচ্ছে? - হাজার বছে[…]

৩০১ যে নারীর হাসি সুন্দর সুস্মিতা ৩০২ যে পরের গুণে[…]

২৫১ যে অগ্র-পশ্চাৎ চিন্তা না-করে কাজ করে অবিমৃশ্যক[…]