Get on Google Play

অনুপ্রেরণামুলক গল্প, বিখ্যাত ব্যক্তিদের জীবনী, ইতিবাচক আচার-আচারন ইত্যাদি
#7314
হালিমুল হারুন
পুলিশ ক্যাডারে প্রথম
৩৭তম বিসিএস পরীক্ষা

ছোটবেলায় দেখতাম, নৌবাহিনীর ইউনিফর্ম পরে বাসায় আসতেন মামা। তখন থেকেই ইউনিফর্মের প্রতি আকর্ষণ জন্মে। ভাবতাম আমিও একসময় ইউনিফর্ম পরব। ঢাকা কলেজে ছিলাম বিজ্ঞান বিভাগের ছাত্র। কখনো ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা জাগেনি। ভর্তি হয়েছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। ছয় মাস ক্লাস করার পর সেনাবাহিনীতে যোগদানের সুযোগ আসে। বিশ্ববিদ্যালয় জীবন ছেড়ে বাংলাদেশ সেনাবহিনীতে যোগ দিয়েছিলাম লেটেন্যান্ট পদে।
সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় ডিফেন্সে পড়াশোনা করেছি ব্যাচলর অব সায়েন্সে। ব্যক্তিগত কারণে সাড়ে তিন বছর পর সেনাবাহিনীর চাকরি থেকে অকালীন অবসরে যাই। এরপর সিদ্ধান্ত নিয়েচিলাম বিসিএস পরীক্ষা দেব। এর আগে অবশ্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইভিনিং এমবিএ করে। ইএমবিএ করার সময়ই মূলত শুর করেছিলাম বিসিএসের প্রস্তুতি।
৩৭তম বিসিএস ছিল আমার প্রথম বিসিএস। পরীক্ষার্থীরা আতঙ্কে চিল, ৩৫তম বিসিএসের মতো সিলেবাস পরিবর্তন হয় কি না? পরে দেখা গেল সিলেবাস পরিবর্তন হয়নি। কয়েকজন বন্ধু মিলে একটি স্টাডি গ্রুপ করে শুরু করেই দিই প্রস্তুতি। প্রস্তুতির আগে পরিচিত কয়েকজন পুলিশ ক্যাডারের পরামর্শ নিয়েছিলাম। প্রস্তুতির শুরুতে জোগাড় করেছিলাম নবম-দশ ও একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্য বই। বিশ্ববিদ্যালয় লাইব্রেরি ও বাসায় বন্ধুরা মিলে পড়াশোনা করতাম। বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতাম। রুটিন করে দিনে পাঁচ-ছয় ঘণ্টা পড়তাম। যতটুকু সময় পড়েছি, মনোযোগ সহকারে পড়েছি।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    105 Views
    by bdchakriDesk
    0 Replies 
    1019 Views
    by mousumi
    0 Replies 
    762 Views
    by raihan
    0 Replies 
    1714 Views
    by mousumi
    0 Replies 
    17027 Views
    by tasnima

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]