Get on Google Play

অনুপ্রেরণামুলক গল্প, বিখ্যাত ব্যক্তিদের জীবনী, ইতিবাচক আচার-আচারন ইত্যাদি
#3812
বিখ্যাত চলচ্চিত্রকার
হীরালাল সেন
হীরালাল সেন ছিলেন একজন বাঙালি চিত্রগ্রাহক। তাকে উপমহাদেশের চলচিত্রের জনক বলা হয়। তিনি মানিকগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯০৩ সালে পূর্ণদৈর্ঘ্য চলচিত্র আলী বাবা ও চল্লিশ চোর নির্মাণ করেন। এটি ছিল উপমহাদেশের প্রথম নির্বাক চলচিত্র।

সত্যজিৎ রায়
সত্যজিৎ রায় ছিলেন একজন বিখ্যাত ভারতীয় চলচিত্র নির্মাতা। তিনি উপমহাদেশের প্রথম অস্কার বিজয়ী। বাংলা সাহিত্যের জনপ্রিয় চরিত্র ফেলুদা তার অমর সৃষ্টি । তিনি ছিলেন বিখ্যাত সাহিত্যিক সুকুমার রায়ের একমাত্র সন্তান। কলকাতায় জন্মগ্রহণ করলেও তার পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলা। তার উল্লেখযোগ্য চলচিত্র পথের পাচালি, চলচিত্রটি লাইফ টাইম অ্যাচিভমেন্ট বিভাগে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (১৯৯২) এবং কান চলচিত্র উৎসবেও্র পুরস্কার লাভ করেন। তার উল্লেখযোগ্য চরিত্রগুলো হলো কাঞ্চনজঙ্ঘা, গণশক্র।

ঋত্বিক ঘটক
ঋত্বিক কুমার ঘটক একজন বিখ্যাত চলচিত্র পরিচালক। তিনি ঢাকা জেলা জন্মগ্রহণ করেন। তিনি অদ্বৈত মল্লবর্মণ রচিত উপন্যাস ‘তিতাস একটি নদীর নাম’ এর চলচিত্র রুপ দেন।

তারেক মাসুদ
তারেক মাসুদ একজন বাংলাদেশি চলচিত্র পরিচালক । কাগজের ফুল ছবির লোকেশন ঠিক করতে গিয়ে ২০১১ সালে মুন্সীগঞ্জে সড়ক দূর্ঘটনায় তিনি মারা যান। তার উল্লেখযোগ্য চলচিত্র ‘মাটির ময়না’ ২০০২ সালে চলচিত্রটি মুক্তি পায়। একই বছর চলচিত্রটি কান চলচিত্র হিসেবে প্রদর্শিত হয়। এটি প্রথম বাংলাদেশি চলচিত্র হিসেবে ‘শ্রেষ্ঠ বিদেশি ভাষার চলচিত্র’ বিভাগে অস্কারের জন্য প্রতিদ্বন্দিতা করে। ‘মুক্তির গান’ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ভাম্যমান একটি গানের দলের ওপর ডকুমেন্টারি চলচিত্র। আদম সুরত তৈরি হয়েছে শিল্পী এসএম সুলতানের জীবনকাহিনীর অবলম্বনে।

তানভীর মোকাম্মেল
তানভীর মোকাম্মেল বাংলাদেশের একজন চলচিত্র পরিচালক। তার বিখ্যাত চলচিত্রের মধ্যে রয়েছে, হুলিয়া, নদীর নাম মধুমতি, অচিন পাখি, চিত্রা নদীর পাড়ে, লালসালু, লালন, কর্ণফুলীর কান্না প্রভৃতি।

চিত্রশিল্পী
এসএম সুলতান
শেখ মোহাম্মদ সুলতান বা এসএম সুলতান বাংলাদেশের একজন বিখ্যাত চিত্রশিল্পী। তার বিখ্যাত চিত্রকর্ম প্রথম বৃক্ষরোপণ এবং চরদখল। শেষ বয়সে নড়াইলের নিজবাড়িতে তিনি শিশুদের জন্য শিশুস্বর্গ ও চারুপীঠ নামে দুটি চিত্র অঙ্কনে প্রতিষ্ঠান গড়ে তোলেন।
রনবী
রফিকুন্নবী বাংলাদেশের খ্যাতনামা ব্যঙ্গচিত্রশিল্পী ও কার্টুনিস্ট। টোকাই নামক কার্টুন চরিত্রটি তার অনবদ্য সৃষ্ঠি।
মুস্তফা মনোয়ার
মুস্তফা মনোয়ারের অমর সৃষ্টি শিক্ষামূলক কার্টুন ‘মীনা’।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    410 Views
    by fency
    0 Replies 
    1753 Views
    by tamim
    0 Replies 
    1414 Views
    by raja
    0 Replies 
    1279 Views
    by mousumi
    0 Replies 
    1675 Views
    by kajol

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]