Get on Google Play

অনুপ্রেরণামুলক গল্প, বিখ্যাত ব্যক্তিদের জীবনী, ইতিবাচক আচার-আচারন ইত্যাদি
#3773
নোবেলজয়ী বাঙালি

রবীন্দ্রনাথ ঠাকুর
রবীন্দ্রনাথ ঠাকুর ২৫ বৈশাখ ১২৬৮ বঙ্গাব্দে (৭ মে ১৮৬১) কলকাতায় জোড়াসাকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে আসল পদবি ছিল ‘কুশারী’ । পারিবারিকভাবে তারা জমিদার ছিলেন। তিনি ১৯০১ সালে বোলপুরের শান্তিনিকেতনে ‘ব্রহ্মচর্যাশ্রম’ নামে বিদ্যাপীঠ প্রতিষ্ঠা করেন, যা ১৯২১ সালে ‘বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়’ পরিণত হয় । ১৯০৫ সালে বঙ্গভঙ্গের প্রতিবাদে তীব্র আন্দোলন গড়ে তোলেন । হিন্দু-মুসলিমদের মিলনের জন্য তিনি রাখি উৎসবের প্রচলন করেন। ১৯১৩ সালে ‘গীতাঞ্জলি’ কাব্যের জন্য নোবেল পুরস্কার পান। তিনি নোবেলজয়ী প্রথম এশীয়। তিনি সাহিত্যে নোবেলজয়ী প্রথম ভারতীয়। রবীন্দ্রনাথ ঠাকুর নিজেই গীতাঞ্জলি ইংরেজিতে অনুবাদ করেন। ইংরেজিতে অনূদিত গীতাঞ্জলি গ্রন্থটির ভূমিকা লেখেন ইয়েটস। কবি অমিয় চক্রবর্তী বিশ্বকবির ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করেন। ১৯১৮ সালে তৎকালীন ভারত সরকার তাকে স্যার বা নাইট উপাধি প্রদান করেন। ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রতিবাদে নাইট উপাধি ত্যাগ করেন। ২২ শ্রাবণ ১৩৪৮ সালে (৭ আগষ্ট ১৯৪১) তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ২০০৪ সালের ২৪ মার্চ ‘শান্তিনিকেতন’ থেকে নোবেল পুরস্কারটি চুরি হয়ে যায়।

অর্মত্য সেন
অর্মত্য সেন ১৯৩৩ সালে ভারতের পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস বাংলাদেশের মানিকগঞ্জ জেলায়। তিনি দুর্ভিক্ষ, মানব উন্নয়নতত্ত্ব, জনকল্যান অর্থনীতি ও গণদারিদ্যের বিষয়ে গবেষণার জন্য ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন। অর্মত্য সেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। তিনি বর্তমানে ভারতের নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য। নোবেল পুরস্কার প্রাপ্তির দিক থেকে তিনি দ্বিতীয় বাঙালি। তিনি অর্থনীতিতে নোবেলজয়ী প্রথম এশীয়। তার বিখ্যাত গ্রন্থ ‘Poverty and Famine’ এবং ‘The Idea of Justice’.

ড. মুহাম্মদ ইউনুস
ড. মুহাম্মদ ইউনুস বাংলাদেশী নোবেল বিজয়ী ব্যাংকার এবং অর্থনীতিবিদ। তিনি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার বাথুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ক্ষুদ্র ঋণ এবং সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক। মুহাম্মদ ইউনুস ও গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করে। নোবেল পুরস্কার প্রাপ্তির দিক থেকে তিনি প্রথম বাংলাদেশী, তৃতীয় বাঙালি। তিনি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পদক ‘মেডেল অব ফ্রিডম’ সহ অনেক পুরস্কার লাভ করেন। তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘দারিদ্রহীন বিশ্বের অভিমূখে’।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    627 Views
    by fency
    0 Replies 
    1889 Views
    by tamim
    0 Replies 
    1551 Views
    by raja
    0 Replies 
    1486 Views
    by mousumi
    0 Replies 
    1925 Views
    by kajol

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]