Get on Google Play

অনুপ্রেরণামুলক গল্প, বিখ্যাত ব্যক্তিদের জীবনী, ইতিবাচক আচার-আচারন ইত্যাদি
#1530
মুহাম্মদ আব্দুয যাহের। তিনি দক্ষিণ এশিয়ার প্রথম এবং একমাত্র বিজ্ঞানী যার নামে কোন খনিজ আকরিক এর নামকরণ করা হয়েছে। তিনি বাংলাদেশী। তবে খুব সম্ভবত ৯০ ভাগ বাংলাদেশী তার কথা জানেনা।

৩০ বছর ধরে বাংলাদেশের ভূ-বৈজ্ঞানিক লগ তৈরি এবং বিশ্লেষণ করে ভূ-অভ্যন্তরের কাঠামো, শিলার গঠন এবং খনিজ সম্পদের বিবরণ তৈরিতে কাজ করেছেন। তার জন্ম ১৯৩৫ সালে , ব্রাহ্মণবাড়িয়ায়। তিনি খুলনার কোলামৌজায় প্রথম পিট কয়লা ও জয়পুরহাটের জামালগঞ্জে মাটির গভিরে চুনাপাথর আবিষ্কার করেন। তার আবিষ্কৃত আকরিকের নাম Zaherite। এর সাংকেতিক নাম হাইড্রাইট এল্যুমিনিয়াম সালফেট। এটি পাওয়া যায় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লবণ অধ্যুষিত (সল্ট রেঞ্জ) পাহাড়ি এলাকায়। এছাড়াও দক্ষিণ আফ্রিকার এক এলাকায় পাওয়া যায়।

এস এস সি এর টেস্টপেপারে কিছু বিদেশি মানুষের বিভিন্ন স্কুলের নাম দেখতে পাই। অদ্ভুত লাগল। বাংলাদেশের মাটিতে বিদেশীর নামে স্কুল থাকবে কেন? বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম, মেঘনাদ সাহার নামে তো কোন স্কুল দেখি না। আরও অনেক কিছুর নামে বিদেশীর নাম দেখতে পাই। যেমন চট্টগ্রামে সি বিচ এর দিকে দেখা যায় ‘মোস্তফা কামাল আতাতুর্ক রোড’। তুর্কির কামাল আতাতুর্ক দিয়ে আমাদের কি? দেশের কৃতি সন্তানদের নামে তো কিছু দেখা যায় না!

অনেক কষ্টে নেট ঘাটাঘাটি করে এম. এ. জাহেরের একটি ছবি খুজে পাই। They complain about brain drain, but why would someone do anything for this country which does nothing to respect their intellectual personalities?

তিনি ২০১৭ সালের আগস্ট মাসে মারা যান। কিন্তু টিভিতে কোন হেডলাইন দেখা যায় নি।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    16157 Views
    by apple

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]