বিভিন্ন নিয়োগ পরীক্ষার পরীক্ষা পদ্ধতি, সিলেবাস এবং মানবন্টন ইত্যাদি
#1626
গত ২৫ আগস্ট BSC সদর দপ্তরে রূপালী ব্যাংকের টেন্ডার বাক্স ওপেন করা হয়। প্রযুক্তির সুবাদে প্রবীণ যোদ্ধাগণ(অনেক আগের আবেদন সাপেক্ষে) চাতক পাখীর মত চেয়ে ছিল কতক্ষণে নিউজ আসে গোপন সংবাদের মাধ্যমে যে, "কোন প্রতিষ্ঠানকে দেয়া হলো ৪২৩ জনের ভাগ্য সুপ্রসন্ন করার গুরু দায়িত্ব!"
ডিটেক্টিভ নিউজের মত খবর আসলো.... আবারও সেই বহুল পরিচিত AUST!
গত বছর থেকে এযাবৎ এই AUST যে কত কত অঞ্জন দা'কে সহায়তা করেছে বেলা দি কে সাতপাকে বাঁধতে আবার কতশত বেলা দি'র স্বপ্নও পুড়ে দিয়েছে এই কপাল পোড়া AUST!
ওদিকে ২০১৬ সালের একরোখা,জেদি,পরিশ্রমী ছেলেটা এখনও যুদ্ধের ময়দান ছেড়ে দেয়নি একটাই কারণ- বয়স্ক বাবা মায়ের বুকটা গর্বে ভরে দেয়ার জন্য যে, তাদের ছেলে আজ সরকারী ব্যাংকের মস্ত বড় অফিসার।চাকরিটা হয়ে গেলেই বোনটাকে একটা সুপাত্রস্থ করতে পারবে। এসব স্বপ্ন বাস্তবায়নের জন্য কেটে গেছে গত তিন বছরে শত শত বিনিদ্র রজনী পুস্তকমুখী হয়ে।
এক সময়ের ক্যাম্পাসের ক্রাশ মেয়েটি শুধুমাত্র ২০১৬ সালের ব্যাংক এক্সামগুলোর প্রতিক্ষার প্রহর গুণতে গুণতে আর শক্ত কাঠের চেয়ারটায় বসে স্টাডি করতে কবে যে শরীরের লাবণ্যটাও চলে গেছে সেটা ভেবেও কষ্ট পায়না, জাস্ট দরকার প্রতিষ্ঠিত হওয়া।

এইবার কাজের কথায় আসেন, এত এত প্রতিক্ষার পর সামনে সুবর্ণ সুযোগ নিজের দক্ষতা প্রমাণের।
আমার ক্ষুদ্র জ্ঞানের ধারণায় বলতে পারি এক্সাম দিতে পারে সর্বোচ্চ ৪০০০০ বা তার চেয়েও কম। টেকার মত প্রস্তুতি থাকবে +-১০০০০. প্রিলি টেকাবে ৭-৮ হাজার। তার মানে প্রস্তুতি সাপেক্ষে চোখ কানন খোলা রাখলেই প্রিলি. টপকানো যাবে।

প্রস্তুতি নিয়ে আগের লেখাটাই কপি পেস্ট করলাম। কারণ AUST এর প্রশ্নের স্টাইল একই।

৮০ টা এমসিকিউ= ৮০*১.২৫=১০০ মার্কস
কোন নেগেটিভ মার্কিং নাই AUST এর ইতিহাসে।

#বাংলা পুরোই কমন পাবার আশা করা যায় বিগত ব্যাংকের প্রশ্ন থেকে। একদিন টানা পড়াশোনা করে বিগত ব্যাংকের প্রশ্ন থেকে বাংলা অংশগুলো পড়ে নিলে ভাল করা যাবে বাংলা পার্টে। প্রশ্ন হলো এত পড়া কেমনে সম্ভব? যদি চাপ মনে হয় তাহলে ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত Social Science(DU), Business Faculty(DU)+ AUST যে সব ব্যাংকের এক্সাম নিয়েছে সেগুলো পানির সাথে গুলিয়ে খাবেন। এই এক্সামগুলোর Faculty based list কোথায় পাবেন সে দায়িত্ব একান্ত আপনার কারণ চাকরিটা আপনারই দরকার।
এই সব এন্টিবায়োটিক শেষ করার পর আমি AUST'র জন্য আরও কিছু ভিটামিন বরাদ্দ রাখতাম : বিভিন্ন ভাষা থেকে আগত শব্দ,যুক্ত বর্ণ,প্রকৃতি-প্রত্যয়,ণ-ত্ব বিধান,ষ-ত্ব বিধান,সন্ধি,সমাস,কারক,বানান,সমার্থক শব্দ,বাগধারা,বিপরীত শব্দ,পুরুষ বাচক শব্দ-স্ত্রী বাচক শব্দ। এই ভিটামিন ডোজটা শেষ করার জন্য টপিক ধরে ধরে যে কোন একটা বাংলা বই থেকে শুধু সালের প্রশ্নগুলোই পড়বেন। কমন পাবেন ২০ টার মধ্যে ১৭-১৮ টা! ইভেন ২০ টাও কমন পেতে পারেন। গ্যারান্টিড।এত বড় কম্পিটিশনে বাংলায় খারাপ করবেন তো প্রিলি উত্তীর্ণের দৌড়ে কোমায় চলে যাবেন।কারণ যারা টিকবে তাঁরা অধিকাংশই বাংলা পার্টকে পরীক্ষার হলে তুলাধুনা করবে।

#ইংলিশ এ পর্যন্ত যে যে সোর্স/বই গুলো থেকে ব্যাংক প্রস্তুতির জন্য ভোকাবুলারী মুখস্থ করেছেন Synonym,Antonym,Analogy,Phrase Idioms,Fill in the gaps গুলো রিভিউ করা যেতে পারে।কেউ যদি পিয়ারসন ইংলিশ বা ইন্ডিয়াবিক্স থেকে এগুলো পড়ে থাকেন তাহলে দাদা-দিদি আপনারা কোমড় বেঁধে এগুলো রিভিউ করেন। কমন না পড়লেও কমন সেন্স ও মিনিং দেখেই উত্তর করতে পারবেন। এই পার্টে ২০ টার মধ্যে ১০-১২ টা উত্তর সঠিক করতে পারলে প্রিলিতে টিকতে আপনার এক্সিলারেটর থাকবে ঘন্টায় ৬০ কিমি। আর হ্যাঁ কোন অবস্থাতেই যেনো AUST'র প্রিভিয়াস ইংলিশ পড়া যেনো বাদ না যায়।
#গুরুত্বপর্ণ সতর্কবাণী হলো: যদি ইংলিশে প্যাসেজ থেকে উত্তর করতে দেয় আর যদি কেউ ইংলিশ ভাল বুঝতে না পারেন তাহলে আল্লাহর ওয়াস্তে তিনি প্যাসেজে নেতামী করতে যাইয়েন না। প্যাসেজ পড়তে আর উত্তর দাগাতে ৬-৭ মিনিট চলে গেলে বাকী পার্টে কম করে হলেও ১০-১২ টা সহজ প্রশ্নে সময়ের চাপ পড়ে যাবে। তাহলে কী করবেন? প্যাসেজের পাঁচটা প্রশ্ন ছেড়ে আসবেন! না... না বুঝে মেরে দিবেন। যদি ২ টাও হয় তাহলে বোনাস! আর যদি ৪-৫ টা হয় তাহলে খাপে খাপ মর্জিনার বাপ! আর যারা ইংলিশ মিনিং বুঝেন তাদের জন্য সুবিধা হলো সহজেই উত্তর করতে পারবেন।
কিছু কিছু পরীক্ষায় Examveda ওয়েব থেকেও দিয়েছিল গুটি কয়েক প্রশ্ন।

#কম্পিউটারের জন্য
সোস্যাল সায়েন্সে+ AUST এর বিগত কম্পিউটার প্রশ্ন গুলো গুলিয়ে খাবেন।ভাগ্য ভাল হলে ডিরেক্ট কমন পাবেন ৬-৭ টা। তারপরও অতিরিক্ত ভাবে পড়তে চাইলে শর্টকাট কমান্ড,এন্টিভাইরাস,ফাংশনাল কী, MS office (Word,Excell) এর ব্যবহারিক কাজের বিভিন্ন মেন্যুবারের কাজ। এসব আয়ত্বে থাকলে বেশ ভাল করা সম্ভব হবে। এছাড়াও Examveda সাইট থেকে Computer পড়লে ডিরেক্ট কমন পড়ার সম্ভাবনা সিংহভাগ।

#সাধারণ_জ্ঞান অংশে সাম্প্রতিক বিষয়াবলী আসার সম্ভাবনা আছে। এজন্য বিগত দুই-তিন মাসের কারেন্টর এ্যাফেয়ার্স দেখে গেলে রিসেন্ট প্রশ্নগুলোতে কনফিউজড হবার পসিবিলিটি কমে যাবে।এছাড়া গতানুগতিক সাধারণ জ্ঞান প্রশ্নও আসতে পারে।এজন্য বিগত ব্যাংক প্রশ্নগুলো রপ্ত করা বাঞ্ছনীয়।আর বিজ্ঞান থেকে দু'একটা প্রশ্নও আসতে পারে।তবে বিসিএস প্রিলির দৈনন্দিন বিজ্ঞান বইটা থেকে প্রথমের দিকের একটা পৃষ্ঠা থেকে বিভিন্ন রাশি পরিমাপক যন্ত্র যেমন ফ্যাদোমিটার,অলটিমিটার,ট্যাকোমিটার, সিসসমোগ্রাফ ইত্যাদি থেকে ১ টা প্রশ্ন আসার সম্ভাবনা অনেক বেশি।

#ম্যাথ অংশের জন্য স্টান্ডার্ড প্রিপারেশন থাকতে হবে। আই মিন নিচের টপিক গুলো দেখলে এ্যাডভানটেজ পাওয়া যেতে পারে....
1. Number System
2. H.C.F & L.C.M
3.Simplification
5.Sq. roots+ Cube roots
6.Average
7.Age
8.percentage
9.profit loss
10. Ratio & proportion
11.Time & work/Pipe & Cistern
12. Time & Distance
13.Boat+Train
14. Simple+Compound interset
15.Series
16.Surds & Indices + logarithm

সোনালী ব্যাংক অফিসার(ক্যাশে)-২০১৬ এর মত ম্যাথ পার্ট প্রশ্ন করলে ম্যাথ বাদে বাকী অংশ গুলোতে ভাল করার বিকল্প থাকবেনা সাথে সাথে ম্যাথ বাদে দ্রুত বাকী অংশ গুলো দাগাতে হবে ২৫-৩০ মিনিটে।বাকী ৩০-৩৫ মিনিট সময় দিতে হবে ম্যাথে যেন সর্বোচ্চ ইফোর্ট দেয়া যায় ম্যাথে।একটা ম্যাথ কঠিন লাগলে ঠান্ডা মাথায় ট্রাই করতে হবে।বড় বড় প্যাঁচের ম্যাথ না করাই বেটার হবে।টাইম কিলিং না করে স্কিপ করে যেতে হবে যেন সবগুলো ম্যাথে চোখ বুলানো যায় কারণ কঠিনের মাঝেও এমন কিছু সহজ ম্যাথ থাকতে পারে যেটা ৩০ সেকেন্ডে ব্যাক ক্যালকুলেশনে দাগানো যেতে পারে।
ঠান্ডা মাথায় দাঁতে দাঁত চেপে ১ ঘন্টার ইনিংসটা খেলতে হবে সাবধানে।

Rezwanul Hoque Palash
nirjhoralin786 liked this

সাধারণ জ্ঞান। কারও কাছে আগ্রহের বিষয়, কারও-বা ভয়[…]

NSI সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন যা পরীক্ষার[…]

যারা হঠাৎ সমাস নির্ণয়ে গুলিয়ে ফেলেন—আশা রা[…]

সুদকষা

১. যখন মূলধন,সময় এবং সুদের হার দেওয়া থাকে তখন- স[…]

মোবাইল থেকে বিডিচাকরি খুব সহজে ব্যবহার করার জন্য