Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#132
প্রশ্ন: কাস্টিং ভোট কি?

উত্তর: সংসদে কখনো কখনো কোন বিষয়ে দুই পক্ষের হা বা না ভোটের সংখ্যা সমান সমান হয়ে যেতে পারে। এমন অবস্থায় স্পীকার নিজের ভোট দিয়ে সংসদের অচলাবস্থা দূর করেন। স্পীকারের এই ভোটকেই কাস্টিং ভোট বলা হয়ে থাকে।

প্রশ্ন: ফ্লোর ক্রসিং কি?

উত্তর: ফ্লোর ক্রসিং শব্দটি মূলত এসেছে ব্রিটিশ পার্লামেন্ট থেকে যেখানে ট্রেজারি এবং অপজিশন বেন্চের সদস্যরা ফ্লোরের বিপরীত দিকে বসেন। নিজ সংসদীয় দলের বিপক্ষ দলকে সমর্থন করা থেকেই ফ্লোর অতিক্রম করার ব্যাপারটি এসেছে।

ফ্লোর ক্রসিং প্রধানত: দুভাবে হতে পারে।

(১) বিপক্ষ দলে সরাসরি যোগ দিয়ে, অথবা
(২) কোন বিলে বিপক্ষ দলকে সমর্থন দানের মাধ্যমে

ফ্লোর ক্রসিংয়ের ব্যাপারে সম্ভবত: সবচেয়ে বিখ্যাত ব্যক্তি উইনস্টন চার্চিল। ব্রিটিশ পার্লামেন্টে এখনো ফ্লোর ক্রসিংয়ের ঘটনা ঘটে কেননা তাতে সদস্যদের নির্বাচনী আসন হারানোর ঝুকি নেই। টনি ব্লেয়ারের আমলে তার লেবার পার্টির আনা বিলের বিরূদ্ধে ভোট দিয়ে বিলকে আইনে পরিণত হওয়া ঠেকিয়ে দিয়েছিল নিজ দলীয় সংসদ সদআস্যরা।

বাংলাদেশের সংবিধানে আর্টিকেল ৭০ এ ফ্লোর ক্রসিংয়ের ব্যাপারে সুস্পষ্ট বিধি-নিষেধ রয়েছে। কোন সংসদ সদস্য ফ্লোর ক্রস করলে তার সংসদ সদস্য পদ থাকবে না। এতে করে সংসদ সদস্যরা দলীয় লেজুড় বৃত্তিতে বাধ্য হচ্ছেন। আইনপ্রণেতা (Legislator) হিসেবে তাদের সুযোগ সীমিত হয়ে যাচ্ছে সংবিধানের ৭০ অনুচ্ছেদের কারণে। সংবিধানের ৭০ অনুচ্ছেদের সংশোধন সংসদ সদস্যদের ইতিবাচক ভূমিকা পালনের সুযোগ করে দেবে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    271 Views
    by romen
    0 Replies 
    642 Views
    by tumpa
    0 Replies 
    455 Views
    by tumpa
    0 Replies 
    444 Views
    by tumpa
    0 Replies 
    396 Views
    by tumpa