Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#6884
সৌরমণ্ডলের সবচেয়ে দূরে থাকা মহাজাগতিক বস্তুর সন্ধান পান বিজ্ঞানীরা। সূর্য থেকে প্লুটো যতটা দূরে রয়েছে, তার চারগুণ দূরত্বে রয়েছে আকারে খুবই ছোট আদ্যোপান্ত বরফে মোড়া এ মহাজাগতিক বস্তু।
তাই একে পুরোপুরি গ্রহের মর্যাদা দিতে রাজি নন বিজ্ঞানীরা। জ্যোতির্বিজ্ঞানীরা মহাকাশের এমন বস্তুকে বলেন ‘প্ল্যানেটয়েড’। সবার মনে রাখার সুবিধার্থে সম্প্রতি আবিষ্কৃত এ প্ল্যানেটয়েডের একটা নামও দেয়া হয়েছে। FarFarOut বা বাংলায় ‘অনেক অনেক দূরের বাসিন্দা’ নামে নামকরণকৃত এ বস্তুর বিজ্ঞানীদের কাছে সরকারিভাবে নাম 2018AG37। সূর্য থেকে প্লুটো ৩১০ কোটি মাইল দূরে। আর সূর্য থেকে এর দূরত্ব ১,২২০ কোটি মাইল। ওয়াশিংটনের কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্সের জ্যোতির্বিজ্ঞানী অধ্যাপক স্কট শেপার্ডই প্রথম এর সন্ধান পান। একটি নির্দিষ্ট কক্ষপথে এটি সূর্যকে প্রদক্ষিণ করে ১,০০০ বছরে মাত্র একবার। এর আগেও এ ধরনের একটি প্ল্যানেটয়েডের খোঁজ মিলেছিল সৌরমণ্ডলে, যার নাম দেয়া হয়েছিল FarOut।

শনির উপগ্রহে গভীর সমুদ্রের সন্ধান
প্রায় হাজারের বেশি ফুট গভীর সমুদ্রের সন্ধান মিলেছে শনির উপগ্রহ টাইটানে, যার আয়তন এতোটাই বেশি যে সেখানে সাবমেরিন চলাচল করতে পারবে। টাইটানের জলাশয়ের সাথে মিল আছে পৃথিবীর। বিজ্ঞানীদের একাংশের মতে পৃথিবী জন্মলগ্নে যেমন দেখতে ছিল, টাইটানের এখন সেই রূপ। এর আগে শনির উত্তর মেরুতে পাওয়া গিয়েছিল Kraken Mare নামে একটি বড় জলাশয়, যার আয়তন ১,৫৪,০০০ বর্গমাইল।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    271 Views
    by Mamun4171
    0 Replies 
    226 Views
    by Ksaddam32843
    0 Replies 
    267 Views
    by sohelrana2
    0 Replies 
    77 Views
    by tumpa
    0 Replies 
    67 Views
    by mousumi

    জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫.০০.০০০০.১৬৬.১[…]

    NRB Bank Limited one of the 4th generation commerc[…]

    ১. পৃথিবীর প্রাচীনতম চলচ্চিত্র রাউন্ডহে গার্ডন নির[…]

    ১. গণযোগাযোগের আদি মধ্য হলো সংবাদপত্র। ২. এডমন্ড ব[…]