Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
By tumpa
#6864
ভারতের মহারাষ্ট্রের আকোলা জেলার সাঙ্গাভি মোহাদি গ্রামে ‘গোট ব্যাংক অব কারখেদা’ চালু করেন নরেশ দেশমুখ নামে ৫২ বছর বয়সী এক ব্যক্তি। তিনি পাঞ্জাব রাও কৃষি বিদ্যাপীঠ থেকে স্নাতক পাশ করেন। এরপরেই কৃষি নিয়ে কাজ শুরু করেন। তা করতে গিয়েই দেখেন, ছাগল লালনপালন করে গরীব ঘরের কৃষকরাও জমি কিনতে পারেন, শিশুদের পড়াশোনা করাতে পারবেন, এমনকি বিয়ের অনুষ্ঠানেরও আয়োজন করতে পারেন। এরপর ঐ ছাগল ব্যাংক চালু করেন তিনি। এজন্য তিনি নিজের সেভিংস থেকে খরচ করেন ৪০ লাখ টাকা। কেনেন ৩৪০টি পূর্ণবয়স্ক ছাগল। তারপর প্রতিপালনের জন্য সেগুলোকে ঋণ হিসেবে দিয়েও দেন ৩৪০টি পরিবারকে।
তার চালু করা ঐ ব্যাংক থেকে কেউ লোন হিসেবে ছাগল নিতে চাইলে প্রথমে তাকে ১২০০ টাকা রেজিস্ট্রেশন ফি হিসেবে দিতে হবে। তাহলে তিনি ছাগল নিতে পারবেন। তবে রয়েছে একটি শর্তও। একটি ছাগল ঋণ নিলে ৪০ মাস পর দিতে হবে চারটি ভেড়ার বাচ্চা।

কনিষ্ঠতম নারী বিমানচালক
২০১১ সালে ভারতের সর্বকনিষ্ঠ শিক্ষার্থী পাইলট হয়ে নজির গড়েছিলেন, প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ১৫ বছর বয়সে পেয়েছিলেন বিমান ওড়ানোর লাইসেন্স। এবার ভারতের কনিষ্ঠতম মহিলা বিমানচালক হিসেবে ইতিহাস সৃষ্টি করেন কাশ্মীরের বাসিন্দা ২৫ বছর বয়সী আয়েশা আজিজ। ২০১১ সালে আয়েশা রাশিয়ায় গিয়ে মিগ-২৯ বিমান চালানো শেখার প্রশিক্ষণ নেন। পরবর্তী সময়ে বম্বে ফ্লাইং ক্লাব থেকে তিনি পাইলট হিসেবে স্নাতক পাশ করেন। ২০১৭ সালে তিনি বাণিজ্যিক লাইসেন্স পান।

    জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫.০০.০০০০.১৬৬.১[…]

    NRB Bank Limited one of the 4th generation commerc[…]

    ১. পৃথিবীর প্রাচীনতম চলচ্চিত্র রাউন্ডহে গার্ডন নির[…]

    ১. গণযোগাযোগের আদি মধ্য হলো সংবাদপত্র। ২. এডমন্ড ব[…]