Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#686
বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী'র আরবি ভাষার অনুবাদকের নাম মোঃ দিবাজাহ(ফিলিস্তিন)। ২০১২ সালে প্রকাশিত হওয়া বঙ্গবন্ধুর এই বইটি ইংরেজি, উর্দু, জাপানি, চীনা, আরবি, ফরাসি, হিন্দী ও তুর্কি ভাষায় অনূদিত হয়েছে।

বর্তমানে দেশের নদী বন্দরের সংখ্যা ৩২টি। দেশের ৩২তম নদী বন্দরের নাম রূপপুর নদী বন্দর।

বর্তমানে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪২টি। ৪২তম সরকারি বিশ্ববিদ্যালয়ের নাম শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির প্রথম ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. রফিক উল্লাহ খান।

বর্তমানে দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাংক ১৩টি( ৯টি তফসিলভুক্ত, ৪টি তফফিল বহির্ভূত) । এরমধ্যে রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ৭টি যারমধ্যে তফসিলভুক্ত ব্যাংকের সংখ্যা ৩টি এবং তফসিল বহির্ভূত ৪টি। সর্বশেষ তফসিলভুক্ত ব্যাংকের নাম প্রবাসী কল্যাণ ব্যাংক। এটি দেশের ৫৮তম ব্যাংক। দেশের তফসিলভুক্ত বেসরকারি ব্যাংক রয়েছে ৪৯টি (স্থানীয় ৪০টি ও বিদেশি ৯টি)।

বাংলাদেশের অষ্টম টেষ্ট ভেন্যু হল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম।

বাংলাদেশের সংবিধানের সপ্তদশ সংশোধনী পাশ হয় ১৮ জুলাই ২০১৮।

ঐতিহাসিক রোজ গার্ডেন ঢাকার টিকাটুলিতে অবস্থিত।
নাম রোজ গার্ডেন হলেও মূলত এটি দ্বিতল ভবন বিশিষ্ট একটি বাগানবাড়ি যা ঋষিদাস নামের এক ব্যবসায়ী ১৯৩০ সালে ২২ বিঘা জমির উপর নির্মাণ করেন।
বঙ্গবন্ধুর জেল জীবনের উপর রচিত বইয়ের নাম "৩০৫৩ দিন"। বইটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে প্রকাশিত হয়।

বর্তমানে দেশে মেট্রোপলিটন পুলিশ এলাকার সংখ্যা ৮টি। ৮ম মেট্রোপলিটন পুলিশ এলাকার নাম রংপুর মেট্রোপলিটন পুলিশ।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশের যে দুটি ভূ-কেন্দ্র স্থাপন করা হয় তাদের নাম যথাক্রমে সজীব ওয়াজেদ জয় ভূ-কেন্দ্র গাজীপুর এবং সজীব ওয়াজেদ জয় ভূ-কেন্দ্র বেতবুনিয়া।

দেশে-বিদেশে প্রতিযোগিতা সক্ষম শক্তিশালী পাট খাত প্রতিষ্ঠার জন্য 'জাতীয় পাটনীতি-২০১৮' অনুমোদিত হয় ২০১৮ সালের ২৮ মে এবং এটি গেজেট আকারে প্রকাশ করা হয় ০১ আগষ্ট ২০১৮। বর্তমানে ১৯টি পণ্যে পাট ব্যাগ বাধ্যতামূলক করা হয়েছে। সর্বশেষ যে দুটি পণ্যে পাট ব্যাগ বাধ্যতামূলক করা হয়েছে তাহলো পোল্ট্রি ফিড ও ফিশ ফিড।

ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করা দেশের দুই বীরকণ্যা বীণা দাস ও প্রীতিলতা ওয়াদ্দেদারকে ২০১৮ সালের ২৬ জুলাই কলকাতা বিশ্ববিদ্যালয় মরণোত্তর স্নাতক ডিগ্রী দিয়ে সম্মানিত করেন।

বিশ্বের ১১৯তম দেশ হিসেবে বায়োমেট্রিক পাসপোর্ট বা e-passport এর যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এ বছরের ডিসেম্বর থেকে এই সেবা চালু হবে।

২০১৮ সালে BIMSTEC এর চতুর্থ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় নেপালের কাঠমান্ডুতে(৩০-৩১ আগষ্ট ২০১৮)।

APEC এর ২৬তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় পাপুয়া নিউগিনি'র পোর্ট মোর্সবিতে (১৮ নভেম্বর ২০১৮)

NATO'র ২৯তম সম্মেলন অনুষ্ঠিত হয় বেলজিয়ামের ব্রাসেলসে,১১-১২ জুলাই ২০১৮।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর নাম ইমরান খান। তিনি দেশটির ১৯তম প্রধানমন্ত্রী, শপথ নেন ১৮ আগষ্ট ২০১৮। তাঁর পুরোনাম ইমরান আহমেদ খান নিয়াজি। তিনি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ(PTI) পার্টি থেকে নবনির্বাচিত হন।

উইকিপিডিয়ায় যুক্ত হয়েছে(৭ আগষ্ট ২০১৮) সাঁওতালি ভাষা। বর্তমানে উইকিপিডিয়ায় ভাষা যুক্ত আছে ৩০২টি তারমধ্যে ২৯২টি সক্রিয়, ১০টি নিষ্ক্রিয়।

জাতিসংঘের দুই মেয়াদে দায়িত্ব পালনকারী মহাসচিব কফি আনান মৃত্যুবরণ করেন ১৮ আগষ্ট ২০১৮। তিনি জাতিসংঘের প্রথম মুসলিম ও ৭ম মহাসচিব ছিলেন। তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান ২০০১ সালের ১০ ডিসেম্বর। তিনি ২০০১ সালে বাংলাদেশ সফর করেন।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির(WHC) ৪২তম অধিবেশনে বিশ্ব ঐতিহ্য তালিকায় আরও ১৯টি নাম ঘোষণা করে। বর্তমানে বিশ্বে মোট বিশ্ব ঐতিহ্য রয়েছে ১০৯২টি, যারমধ্যে ৮৪৫টি সাংস্কৃতিক ঐতিহ্য, ২০৯টি প্রাকৃতিক ঐতিহ্য, ৩৮টি মিশ্র ঐতিহ্য।

মার্কিন কংগ্রেসের বর্তমান ও প্রথম মুসলিম নারীর নাম রাশিদা তিলাইব (ফিলিস্তিনি অভিবাসী)

ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেয় কলম্বিয়া (৩ আগষ্ট ২০১৮)

সংগৃহিতঃ- মোঃ মমিনুল ইসলাম
    Similar Topics