Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
By 96tipu
#3438
ঢাকা OIC YOUTH CAPITAL 2020
মুসলিম বিশ্বের তরুণদের দৃঢ় ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার প্রয়াস এবং নানামুখী কৃতিত্বে উৎসাহ প্রদানের লক্ষ্যে Islamic co-operation Youth Fourm (ICYF) ২০১৫ সাল থেকে প্রতি বছর OIC সদস্যভুক্ত দেশগুলোকে OIC Youth Capital র স্বীকৃতি প্রদান করে আসছে। ২০১৯ সাল থেকে শুরু হওয়া তুমুল প্রতিযোগীতামূলক নির্বাচন প্রক্রিয়ার বিভিন্ন ধাপ সফলতার সাথে সম্পন্ন করে ২৫ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশ গৌরব জনক এ স্বীকৃতি অর্জন করে। ২৭ জুলাই ২০২০ প্রধানমন্ত্রী শেখ হসিনা গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন OIC মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন, ICYE এর প্রেসিডেন্ট তাহা আইয়ানসহ বিশ্ব নেতারা । উদ্বোধনী অনুষ্ঠানে কাতারের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সালেহ বিন ঘানিম আল আলী দোহা থেকে ঢাকার কাছে OIC Youth Capital Key হস্তান্তর করেন। OIC Youth Capital 2020 এর প্রতিপাদ্য Resilience for Party and Prosperity, যা করোনা ভাইরাস সংকটকালীন কথা বিবেচনা করে নির্ধারণ করা হয়। উদ্ভোদনের পর ২৭-২৮ জুলাই ২০২০ দুদিনব্যাপী Resilient Youth Leadership Summit শিরোনামে যুব সম্মেলন অনুষ্ঠিত হয়।
দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প
সরকারের পরিকল্পনার আওতায় নবায়নযোগ্য জ্বালানি বিশেষ করে সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ময়মনসিংহ সদর উপজেলার সুতিয়াখালীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের কাজ শুরু হয় ২০১৭ সালে (প্রশাসনিক প্রকল্পের স্থানটি গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়ন)। এটি দেশের সৌরবিদ্যুৎ প্রকল্পের সর্ববৃহৎ প্রকল্প । বাংলাদেশ, মালয়েশিয়া, ও সিঙ্গাপুরের যৌথ প্রতিষ্ঠান HDFC Sinpower Ltd. প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু করে। প্রকল্পের তদারকিতে শুরু থেকে আছে বাংলাদেশ সরকার । বর্তমানে প্রকল্পের অবকাঠামো এবং কারগরী নির্মাণ কাজ ৯৫% শেষ হয়েছে।
পেনশন বইয়ের যুগ শেষ
ফেব্রুয়ারী ২০২০ অর্থমন্ত্রালয় জারি করে ‘পেনশন সহজীকরণ’ আদেশ-২০২০’। পরে মে ২০২০ তা সংশোধন করে আটটি নতুন বিষয় সংযোজন করা হয়। এ নতুন আদেশের আওতায় সেপ্টেম্বর ২০২০ থেকে মহাসচিব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় সরাসরি ব্যাংক একাউন্টে পেনশন দিবে। বাংলাদেশ ব্যাংক ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে পেনশনারের নিজের অ্যাকাউন্টে জমা করে দেয়া হবে। আর এর মাধ্যমে শেষ হবে পেনশন বইয়ের যুগ। বর্তমানে রাষ্ট্র মালিকানাধীন সোনালী , জনতা, অগ্রনী, ও রূপালী ব্যাংকের মাধ্যমে সরকারের অবসরপ্রাপ্ত কর্মী ও তাদের উত্তরাধীকারীরা অবসর সুবিধা পেয়ে থাকেন। নতুন ব্যবস্থায় দেশের সরকারি বেসরকারি যেকোনো ব্যাংকের হিসাবেই অবসর সুবিধা নিতে পারবেন তারা । বর্তমানে সারা দেশে প্রায় ৭ লাখ লোক অবসর ভাতার সুবিধা গ্রহণ করেণ। প্রতি মাসে ১৫-২০ হাজার মানুষ নতুন করে অবসর সুবিধায় অন্তর্ভুক্ত হচ্ছেন। আর চূড়ান্ত সুবিধাভোগীর মৃত্যুজনীত কারনে বাদ পড়েছে প্রায় ২,০০০ জন।
মাস্ক পড়া বাধ্যতামূলক
স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ ১১ টি ক্ষেত্রে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে নির্দেশনা জারি করে । ২১ জুলাই ২০২০ এ বিষয়ে পরিপত্র জারি করা হয় । এতে বলা হয় –
-সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিসে কর্মরত কর্মকর্তা কর্মচারী এবং সেবাগ্রহীতা হাসপাতালসহ সব স্বাস্থ্যসেবা কেন্দ্রে আসা ব্যক্তি এবং শিক্ষা প্রতিষ্ঠান মসজিদ মন্দির, গির্জাসহ সব ধর্মীয় উপাসনালয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।
-এছাড়া শপিংমল, বিপণিবিতান, ও দোকানের ক্রেতা বিক্রেতা, হাটবাজারে ক্রেতা বিক্রেতা ,সড়ক, নৌ, রেল, সব ধরণের চালক, চালকের সহকারী, এবং যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।
-গণপরিবহণে চড়ার আগেই যাত্রীদের মাস্ক পড়তে হবে।
-পোশাক কারখানাসহ সব শিল্পকারখানার শ্রমিক, হকার, রিকশা ভ্যানসহ. হোটেল ও রেস্তোরায় কর্মরত ব্যক্তিদের মাস্ক পড়তে হবে।
-সব ধরণের সামাজিক অনুষ্ঠান ব্যক্তি এবং বাড়িতে কারও করোনাভাইরাসের উপসর্গ থাকলে পরিবারের সুস্থ সবার মাস্ক ব্যবহার করতে হবে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    2439 Views
    by tumpa
    0 Replies 
    2544 Views
    by afsara
    0 Replies 
    942 Views
    by shahan
    0 Replies 
    927 Views
    by shahan
    0 Replies 
    993 Views
    by shahan