Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#3378
প্রথম ভাগ: প্রজাতন্ত্র (১-৭)
অনুচ্ছেদ-১: প্রজাতন্ত্র – বাংলাদেশ একটি একক, স্বাধীন ও সার্বভৌম প্রজাতন্ত্র, যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ নামে পরিচিত হইবে।
অনুচ্ছেদ-২: প্রজাতন্ত্রের রাষ্ট্রীয় সীমানা।
অনুচ্ছেদ-২ (ক): রাষ্ট্রধর্ম – প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম কিন্তু হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্ট্রানসহ অন্যান্য ধর্ম পালনে রাষ্ট্র সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করিবেন।
অনুচ্ছেদ-৩: রাষ্ট্রভাষা- প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা।
অনুচ্ছেদ-৪: জাতীয় সংগীত, পতাকা ও প্রতীক ১। প্রজাতন্ত্রের জাতীয় সংগীত সোনার বাংলার প্রথম দশ চরণ। ২। প্রজাতন্ত্রের জাতীয় পতাকা হইতেছে সবুজ ক্ষেত্রের উপর স্থাপিত রক্তবর্নের একটি ভরাট বৃত্ত। ৩। প্রজাতন্ত্রের জাতীয় প্রতীক হইতেছে উভয় পার্শ্বে ভাসমান জাতীয় শাপলা , তাহার শীর্ষ দেশে পাটগাছের তিনটি পরস্পর সংযুক্তপত্র, তাহার উভয় পার্শ্বে দুইটি করিয়া তারকা।
অনুচ্ছেদ-৪: ক. জাতির পিতার প্রতিকৃতি
অনুচ্ছেদ-৫: রাজধানী- প্রজাতন্ত্রের রাজধানী ঢাকা
অনুচ্ছেদ-৬: নাগরিকত্ব- বাংলাদেশের জনগণ জাতি হিসেবে বাঙ্গালি এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন।
অনুচ্ছেদ-৭: সংবিধানের প্রধান্য- প্রজাতন্ত্রের সকল ক্সমতার মালিক জনগণ
অনুচ্ছেদ-৭ ক: সংবিধান বাতিল, স্থগিতকরণ, ইত্যাদি অপরাধ।
অনুচ্ছেদ-৭ খ: সংবিধানের মৌলিক বিষয়াবলি সংশোধনের অযোগ্য – সংবিধান আইন ১৪২ অনুচ্ছেদে যা কিছুই থাকুক না কেন, সংবিধানের প্রস্তাবনা, প্রথম ভাগের সকল অনুচ্ছেদ দ্বিতীয় ভাগের সব অনুচ্ছেদ নবম-ক ভাগে বর্নিত অনুচ্ছেদসমূহের বিধানাবলী সাপেক্ষে তৃতীয় ভাগের সকল অনুচ্ছেদ এবং একাদশ ভাগের ১৫০ অনুচেছদের সংবিধানের অন্যান্য মৌলিক কাঠামো সংক্রান্ত অনুচ্ছেদসমূহের বিধানাবলী সংযোজন, পরিবর্তন, প্রতিস্থাপন, রহিতকরণ কিংবা অন্য কোন পন্থায় সংশোধনের অযোগ্য হবে।