Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#3346
বাংলাদেশি বংশোদ্ভত লেখকের উপন্যাস নিয়ে নেটফ্লিক্স’র ছবি
অক্টোবর ২০২১ মুক্তি পাবে বাংলাদেশী বংশোদ্ভত লেখক রুমান আলমের উপন্যাস Live the World Behind । এ উপন্যাসটি অবলম্বনে সিনেমা তৈরির ঘোষণা দিয়েছে নেটফ্লিক্স। জুলিয়া রবার্টস ডেনজেল ওয়াশিংটনের মতো তারকাবহুল এ ছবিটি সহ-প্রযোজকও রুমান। সত্তরের দশকে রুমানের স্থপতি বাবা ও ডাক্তার মা বাংলাদেশ থেকে পাড়ি জমান মার্কিন মুলুকে। রুমান যুক্তরাষ্ট্রের জনপ্রিয় লেখকদের একজন। ২০১৬ সালে তার প্রথম উপন্যাস ‘রিচ অ্যান্ড প্রিটি’ প্রকাশের পর সাড়া পড়ে যায় । ২০১৮ সালে তার আরেক বই ‘দ্যাট কাইন্ড অব মাদার’র জনপ্রিয় হয়। লেখালেখি ছাড়াও মার্কিন ম্যাগাজিন ‘দ্য নিউ রিপাবলিক’-এর কনট্রিবিউটিং এডিটরের দায়িত্ব পালন করছেন নিউইয়র্কের বাসিন্দা রুমান।
আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় সেরা
স্পেনের বার্সেলোনা থেকে পরিচালিত আগোরা প্রতি বছর বিভিন্ন বিষয়ের ওপর আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে। ১,০০০ ডলারের প্রাইজমানির পাশাপাশির সেরা পুরস্কার বিজয়ী আলোকচিত্রীকে দেয়া হয় ’হিরো’ উপাধি। প্রতিযোগিতায় ২০২০ সালের বিষয় ছিল ‘কিস থিম’। হবিগঞ্জের সাতছড়িতে দুটি কাঠশালিকের খুনশুটির ছবি তুলে ২০২০ সালের সেরা পুরস্কার জেতেন বাংলাদেশি তরুণ শাহেদ আহমেদ।
অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে সেরা শিক্ষক

অস্ট্রেলিয়ার মারডক ইউনিভার্সিটির সাসটেইনেবল অ্যাকাউন্টিং অ্যান্ড গভর্ন্যান্সের সহযোগী অধ্যাপক মোয়াজ্জেম হোসেন তার শিক্ষকতার ধরণ এবং কর্মস্থলের উপযোগী পাঠদান পদ্ধতির জন্য ২০১৬, ২০১৮, ও ২০১৯ সালে মারডক বিজনেস স্কুলের শ্রেষ্ঠ শিক্ষক হন। গবেষণায় অবদান রাখার জন্য ২০১৮ সালে পান রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ড। আর সর্বশেষ লাভ করেন পিভিসি অ্যাওয়ার্ড ফর অ্যাক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্ণিং ২০২০।
পিভিসি অ্যাওয়ার্ড ২০২০ অধ্যাপক মোয়াজ্জেম হোসেনকে পরবর্তী অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ড ফর ইউনিভার্সিটি টিচিং প্রতিযোগিতায় এগিয়ে রাখবে। AAUT হলো অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় শিক্ষকের পুরস্কার। অস্ট্রেলিয়ার ৪২টি বিশ্ববিদ্যালয়ের মনোনীত শিক্ষকদের মধ্য থেকে সেরা শিক্ষক নির্বাচন করা হয় এ প্রতিযোগিতায় ।

অস্ট্রেলিয়ার সেরা উদ্ভাবনী তালিকায় নিতু
২০২০ সালে অস্ট্রেলিয়ার শীর্ষ ৩০ জন উদ্ভাবনী প্রকৌশলীর একজন মনোনীত হন বাংলাদেশের ড. নিতু সাঈদ। তিনি ন্যানো মেটারিয়ালের অতি সুক্ষ্ম ও পাতলা লেয়ার নিয়ে গবেষণা করেন। যেগুলো মানুষের চুলের চেয়েও হাজার গুণ পাতলা। ড. নিতু সাঈদ বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে ব্যাচেলর অব মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।

বাস্তব জীবনের নায়ক
১৯ আগস্ট বিশ্ব মানবিক দিবস। এ দিবসকে সামনে রেখে দুর্দশাপীড়িত মানুষকে সহায়তার জন্য ১৭ আগস্ট ২০২০ জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয় বিষয়ক সংস্থা তাদের ওয়েবসাইটে তুলে ধরে বিশ্বের বিভিন্ন অঞ্চলে মানবিকতার ক্ষেত্রে ব্যক্তিজীবনে সত্যিকারের নায়কদের তালিকা। সেই তালিকায় উঠে আসে পাঁচ বাংলাদেশির নাম – ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী তানভির হাসান সৈকত, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থপতি প্রকৌশলি রিজভী হাসান, অনুবাদক সিফাত নুর, ধাত্রী তানিয়া আক্তার ও দারিদ্র জয় করে স্বাবলম্বী হয়ে ওঠা আখি। করোনাকালে প্রান্তিক মানুষকে সহায়তার স্বীকৃতি হিসেবে তাদেরকে ‘বাস্তব জীবনের নায়ক’ হিসেবে বর্ণনা করে UNOCHA ।

বিশ্বসেরা চিন্তাবিদদের তালিকায় মেরিনা
১৪ জুলাই ২০২০ ব্রিটিশ সাময়িকী Prospects কোভিড-১৯ সময়কালীন বিশ্বসেরা ৫০ জন চিন্তাবিদের তালিকা প্রকাশ করে । এতে স্থান করে নেন আগাখান স্থাপত্য পুরস্কারজয়ী বাংলাদেশী স্থপতি মেরিনা তাবাসসুম। টেরাকোটা ইট দিয়ে নির্মিত রাজধানীর বাইতুর রউফ মসজিদের নকশা করেন তিনি। আর এর ফলে বাংলাদেশি স্থপতি হিসেবেই তিনি প্রথম আগাখান স্থাপত্য পুরস্কার লাভ করেন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    239 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    211 Views
    by Coxalamgir92
    0 Replies 
    199 Views
    by Romana
    0 Replies 
    183 Views
    by apple
    0 Replies 
    114 Views
    by Zubayer426