Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#3330
SAFA’ র ভাইস প্রেসিডেন্ট
সার্কভুক্ত আটটি দেশের পেশাদার হিসাববিদদের সংগঠন হলো South Asian Fedaration of Accountants (SAFA), যা ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। জনস্বার্থে ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে হিসাব বিজ্ঞান পেশার মান বজায় রেখে এর প্রসারের জন্য এ সংগঠনটি কাজ করে যাচ্ছে। ৮ আগস্ট ২০২০ SAFA র ৬৩ তম বোর্ড মিটিংয়ে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন এ কে এম দেলোয়ার হোসেন FCMA। SAFA র নিয়মানুযায়ী তিনি ২০২১ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।
ICAO’ র বিশেষজ্ঞ হিসেবে স্বীকৃতি
দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যক্তি হিসেবে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা এর বিশেষজ্ঞ হিসেবে স্বীকৃতি পান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) Airworthiness Inspector মোহাম্মদ শফিউল আজম । এ স্বীকৃতির ফলে শফিউল আজম ICAO সদস্যভুক্ত ১৯৩টি দেশে এভিয়েশন আউট করতে পারবেন।
ফোর্বস টেকনোলজি কাউন্সিলের সদস্য
২০২০ সালে ফোর্বস টেকনোলজি কাউন্সিল এর সদস্যপদ লাভ করেন প্রযুক্তি উদ্যোক্তা এবং দুবাইভিত্তিক ডিজিটাল ট্রান্সফরমেশন কোম্পানি ‘স্পাইডার ডিজিটাল ইনোভেশন’ এর প্রতিষ্ঠাতা কাজী মনিরূল কবির। বিশ্ব মানের প্রধান কর্মকর্তা, প্রধান প্রযুক্তি কর্মকর্তা এবং প্রযুক্তি উদ্যোক্তারা এ কাউন্সিলের সদস্য হওয়ায় সুযোগ পেয়ে থাকেন।
CVF’ র দূত সায়মা ওয়াজেদ পুতুল
বিশ্বের জলবায়ু পরিবর্তনের পরিপ্রেক্ষিতে ঝুঁকির মুখে থাকা ৪৮টি দেশের জোট Climate Vulnerable Forum (CVF)। ২০২০ সাল থেকে CVF র চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ । সম্প্রতি CVF চার দেশের চারজনকে বিষয়ভিত্তিক দূত হিসেবে মনোনীত করেন। তারা হলেন – বাংলাদেশের সায়মা ওয়াজেদ পুতুল, মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ হোসেন কামাল, ফিলিপাইনের ডেপুটি স্পিকার লরেন লেগ্রেডা এবং কঙ্গোর জলবায়ু বিশেষজ্ঞ তোসি মাপু। মনোনীত দূতরা প্রান্তিক জনগণ ,আইনসভা ও নবায়ণযোগ্য জ্বালানি নিয়ে কাজ করেন। এর চার দূত জলবায়ু ঝুকি মোকাবেলায় জনগণের মধ্যে সচেনতা বিকাশে প্রচারণা চালাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের চেয়ার পারসন হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি অটিজম বিশেষজ্ঞ বলে পরিচিত। বিশ্বব্যাপী অটিজম নিয়ে কাজ করছেন তিনি । তিনি CVF র থিমেটিক অ্যাম্বাসেডর নিযুক্ত হন।
দিল্লিতে পুরস্কৃত মায়া: দ্য লস্ট মাদার
১-৯ আগস্ট ২০২০ ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হয় Indus Valley International Film Festival । এখানে দক্ষিণ এশিয়ার দেশগুলো চলচিত্র নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। উৎসবে অংশগ্রহণকারী বাংলাদেশি চলচিত্র ‘মায়া: দ্য লস্ট মাদার’ ২টি পুরস্কার অর্জন করে । ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে ‘জুরি মেনশন ডিরেক্টর’ ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেন ছবিটির পরিচালক মাসুদ পথিক এবং জুরি মেনশন অ্যাওয়ার্ড লাভ করে ছবিটি। ‘মায়া: দ্য লস্ট মাদার’কবি কামাল চৌধুরির ‘যুদ্ধশিশু’ কবিতা এবং বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দীন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত। এটা একটি র-রিয়ালিটিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। এ সিণেমায় অভিনয় করেন অভিনেত্রী মুমতাজ সরকার। প্রধান চরিত্রে আছেন প্রাণ রায় ও জ্যোতিক জ্যোতি। আরও আছেন দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরি, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড.শাহাদাত হোসেন নিপু এবং সাইফুল মজিদ প্রমুখ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    242 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    213 Views
    by Coxalamgir92
    0 Replies 
    201 Views
    by Romana
    0 Replies 
    184 Views
    by apple
    0 Replies 
    114 Views
    by Zubayer426