Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#3308
করোনা ভাইরাসের কারণে বিদ্যমান পরিস্থিতিতে ঝরে পড়া রোধে প্রাথমিকের শিশুরা ছাড়পত্র ছাড়াই তাদের বাসস্থানের কাছের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, প্রাথমিকের সব বিভাগের উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা বা থানা কর্মকর্তাদের নির্দেশ দিয়ে ৯ আগষ্ট ২০২০ পরিপত্র জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় । এতে বলা হয় যে শিক্ষার্থী ভর্তি হবে, সে যেন বিদ্যালয়ে অধ্যায়নরত ছিল তার আইডি কার্ড বা বেতন বই বা স্লিপ বা ক্লাস ডায়েরি বইপুস্তক বা খাতাপত্র ইত্যাদি সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাচাই করবেন। এক্ষেত্রে কোনো ছাড়পত্র প্রয়োজন হবে না।
কলেজের নাম বদল
পাকিস্তানের তৎকালীন গভর্নর খাজা নাজিমউদ্দীন এর নামে নামকরণকৃত মাদারীপুরের ‘সরকারি নাজিমউদ্দীন কলেজ’ এর নাম বদলে দেয় সরকার। এ কলেজের নাম বদলে ‘মাদারীপুর সরকারি কলেজ’ রেখে ২১ জুলাই ২০২০ কলেজটির অধ্যক্ষ্যকে চিঠি দেয় ঢাকা শিক্ষা বোর্ড। ১৭ সেপ্টেম্বর ১৯৪৮ এ কলেজটি প্রতিষ্ঠিত হয় । ৭ মে ১৯৭৯ এটি সরকারি হয়। ১০.৯৮ একর জমির উপর প্রতিষ্ঠিত এ কলেজের তিনি অনুষদের অধীনে ২১টি বিভাগ রয়েছে।
শ্রুতিকটু প্রাথমিক বিদ্যালয়ের নাম বদল
সারা দেশে এমন কিছু প্রাথমিক বিদ্যালয় আছে যা শ্রুতিমধুর নয় এবং ভাষা ও সংস্কৃতির সাথে সুশোভন নয়। এসব নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হচ্ছে । দেশের যেসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম শ্রুতিমধুর নয়, সেগুলোর নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয় সরকার।
মাদ্রাসা সভাপতির শিক্ষাগত যোগ্যতা
মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বিষয়ে অভিমত এসেছে সম্প্রতি হাইকোর্টের এক রায়ে। অভিমতে বলা হয়, সংশ্লিষ্ট মাদ্রাসার একাডেমিক কোর্সের সাথে সঙ্গতি রেখে ফাজিল মাদ্রাসার গভর্নিং বডির সভাপতিকে স্নাতক এবং কামিল মাদ্রাসার সভাপতিকে মাস্টার্স ডিগ্রীধারী হতে হবে।
ববি’র নবনির্মিত মসজিদের উদ্বোধন
২১ আগষ্ট ২০২০ আসরের নামায আদায়ের মাধ্যমে উদ্বোধন করা হয় বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের কার্যক্রম । আধুনিক স্থাপত্য শৈলির দৃষ্টিনন্দন কারুখচিত তিনতলা বিশিষ্ট এ মসজিদে একসাথে ২,৫০০ জন মুসল্লি জামাতে নামায আদায় করতে পারবেন। মসজিদটি নির্মাণে ব্যয় হয় প্রায় সাত কোটি টাকা । জানুয়ারি ২০১৮ কেন্দ্রীয় এই মসজিদটির নির্মাণকাজ শুরু হয়েছিল।
৩৬,০০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি অক্টোবরে
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩৬,০০০ শিক্ষক নিয়োগ দেওয়া হবে। প্রাক-প্রাথমিক পর্যায়ে ২৫,৩০০ এবং প্রাথমিকে ১০,০০০ সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। দ্রুত সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম শেষ করতে কিছু ক্ষেত্রে পরিবর্তন আসছে । অক্টোবর ২০২০ এর প্রথম সপ্তাহে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর । দ্রুত সময়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে ওয়েবসাইট আধুনিকায়ন হচ্ছে। প্রাক-প্রাথমিক ও প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি তৈরি করা হয়েছে। ২০১৯ সালে অনলাইন আবেদন ফি ১৬৬ টাকা হলেও এবার আবেদন ফি কিছুটা বাড়ানো হচ্ছে। বুয়েট ও টেলিটক মোবাইল কোম্পানির সহায়তায় আবেদন গ্রহণ , কেন্দ্রে প্রশ্ন পাঠানো, খাতা মূল্যায়ন ও ফল প্রকাশ করা হবে। অনলাইন আবেদনের জন্য সময় দেওয়া হবে এক মাস।