Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#3076
বাংলাদেশ নৌবাহিনীর নতুন প্রধান
বাংলাদেশ নৌবাহিনীর ষোড়শ প্রধান হিসেবে নিয়োগ লাভ করেন রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল। ভাইস এডমিরাল পদে পদোন্নতিপূর্বক নতুন নৌবাহিনী প্রধান হিসেবে নিয়োগ লাভ করেন তিনি। ২৫ জুলাই ২০২০ থেকে তিন বছরের জন্য তার এ নিয়োগ কার্যকর হয়। তিনি আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরীর স্থলাভিষিক্ত হন।
নতুন নৌবাহিনী প্রধানের মেয়াদ পূর্ণ হবে ২৪ জুলাই ২০২৩।
১ জুন ১৯৮০ অফিসার ক্যাডেট হিসেবে নৌবাহিনীতে যোগ দেয়া শাহীন ইকবাল ১ ডিসেম্বর ১৯৮২ এক্সিকিউটিভ শাখায় কমিশন প্রাপ্ত হন। নৌবাহিনীতে দীর্ঘ চার দশকের কর্মজীবনে শাহীন ইকবাল ফ্রিগেটসহ সব শ্রেণির যুদ্ধজাহাজ এবং গুরুত্বপূর্ণ ঘাঁটির অধিনায়কত্ব করেন। ২৬ জানুয়ারি ২০১১-ফেব্রুয়ারি ২০১৩ পর্যন্ত জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার পরিচালকের দায়িত্বে ছিলেন শাহীন ইকবাল। চাকরি জীবনে তিনি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, তুরস্ক, ভারত, সৌদি আরব, কুয়েত, কাতারসহ বিভিন্ন দেশে বাংলাদেশ নৌবাহিনীর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অ্যাকাডেমিক ক্ষেত্রে সাফল্য ও পেশাদারিত্বের জন্য নৌবাহিনীর সর্বোচ্চ পদক (এনবিপি) এবং নৌ উৎকর্ষ পদকে (এনইউপি) ভূষিত হন রিয়ার এডমিরাল এম শাহীন ইকবাল।

বিদেশযাত্রার ‘করোনা সনদ’ বাধ্যতামূলক
বাংলাদেশ থেকে আকাশপথে বিদেশ যাত্রায় COVID-19 পরীক্ষায় ‘নেগেটিভ সনদ’ বাধ্যতামূলক করে সরকার। ২৩ জুলাই ২০২০ থেকে এ নির্দেশনা কার্যকর হয়। বিদেশ গমণেচ্ছুদের COVID-19 পরীক্ষার জন্য ১৬টি সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠান নির্ধারণ করে দেয়া হয়।

সরকারিভাবে উদযাপিত হবে শহীদ শেখ কামালের জন্মদিন
৫ আগস্ট ২০২০ সরকারিভাবে প্রথমবারের মতো উদযাপিত হবে বঙ্গবন্ধুর জ্যৈষ্ঠপুত্র শহীদ শেখ কামালের জন্মদিন। বাংলাদেশের ক্রীড়াজগতের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন শহীদ শেখ কামাল। তিনি শুধু আধুনিক ফুটবলের রূপকারই নন, দেশের সকল খেলাধুলার উন্নয়নে রয়েছে অনবদ্য ভূমিকা।

ক্রীড়া প্রতিমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি লাভ
মহামারি করোনাভাইরাসের কঠিন সময়ে অসহায় কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়ান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ‘করোনাযোদ্ধা’ হিসেবে জাহিদ আহসান রাসেলের প্রশংসা করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস অর্গানাইজেশন। ‘করোনাযোদ্ধা’ স্বীকৃতি দিয়ে বাংলাদেশের ক্রীড়া প্রতিমন্ত্রীকে একটি সনদও দিয়েছে হিউম্যান রাইটস। এছাড়া যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি অব পিস কর্তৃক শান্তি প্রতিষ্ঠায় ২০২০-২০২১ সালের জন্য ফেলো মনোনীত হন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

করোনামুক্ত ১২ দেশ
বিশ্বব্যাপী ভয়াবহরূপে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ১১ মার্চ ২০২০ বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে বৈশ্বিক মহামারি ঘোষণা করে। বিশ্বে দুই শতাধিক দেশ ও অঞ্চল রয়েছে। তবে এখনো করোনামুক্ত রয়েছে অন্তত ১২টি দেশ। ১৭ জুলাই ২০২০ পর্যন্ত সরকারি বা বেসরকারিভাবে এসব দেশে করোনাভাইরাস সংক্রমনের কোনো খবর পাওয়া যায়নি। করোনামুক্ত দেশগুলো হলো- উত্তর কোরিয়া, কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা, তুর্কমেনিস্তান, ট্যুভালু ও ভানুয়াতু।

সৌদি নারীদের অবিভাবকহীন বসবাস ও ভ্রমণের অনুমতি লাভ
সম্প্রতি সৌদি আরবের আদালত এক ঐতিহাসিক রায়ে জানান, এখন থেকে দেশটির নারীরা কোনো পুরুষ অভিভাবক ছাড়াই দেশের যেকোনো স্থানে ভ্রমণ করতে পারবেন। একই সাথে এখন থেকে একা থাকার অনুমতি পান সৌদি নারীরা। দেশটির নারীরা চাইলে এখন একা বাসা নিয়েও থাকতে পারবেন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    157 Views
    by 96tipu
    0 Replies 
    178 Views
    by shihab
    0 Replies 
    423 Views
    by raihan
    0 Replies 
    393 Views
    by raihan
    0 Replies 
    227 Views
    by shanta