Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#257
বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদকে নতুন সেনা প্রধান নিয়োগ করা হয়েছে।

উল্লেখ‍্য সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের জায়গায় তিনি স্থলাভিষিক্ত হবেন।

আজিজ আহমেদ বর্তমানে সেনাবাহিনীতে কোয়ার্টার মাস্টার জেনারেলের (Q.M.G.) দায়িত্বে রয়েছেন। তার আগে আর্মি ট্রেইনিং অ্যান্ড ডকট্রিন্যাল কমান্ডের (G.O.C.) পদে ছিলেন তিনি।

এক নজরে বর্তমান সেনাপ্রধানঃ

আগামী ২৬ শে জুন তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন জেনারেল আজিজ। তাকে তিন বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে।

বর্তমান সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক-এর মেয়াদ শেষ হচ্ছে ২৪ শে জুন। ২০১৫ সালের ১১ জুন লেফটেন্যান্ট জেনারেল শফিউল হককে তিন বছরের জন্য সেনাপ্রধান নিয়োগ করে সরকার। তখন তিনি জেনারেল ইকবাল করিম ভূইয়ার স্থলাভিষিক্ত হন।

জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের মেয়াদ না বাড়ায় লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

গত বছর ৩১ জুলাই সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান পদের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণ করে এ সংক্রান্ত আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় সরকার।চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি তা সংসদে পাস হয়।

আজিজ আহমেদ ২০১২ সালের ৫ ডিসেম্বর বিজিবির ডিজি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। ২০১৬ সালের নভেম্বর মাসে তিনি আবারও সেনাবাহিনীতে ফেরত যান।

জেনারেল আজিজ ৮ম বিএমএ দীর্ঘদেয়াদি কোর্স শেষে ১৯৮৩ সালের ১০ জুন সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশনপ্রাপ্ত হন। তিনি পাবর্ত্য চট্টগ্রামে জিএসও-৩ (অপারেশন), পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর, সেনাসদর প্রশিক্ষণ পরিদফতরের গ্রেড-২ এবং সেনাসদর, বেতন ও ভাতা পরিদফতরের গ্রেড-১ স্টাফ অফিসারের দায়িত্ব পালন করেন।

তিনি একটি আর্টিলারি ইউনিট, একটি বিজিবি ব্যাটালিয়ন, বিজিবির একটি সেক্টর, স্বতন্ত্র এয়ার ডিফেন্স আর্টিলারি ব্রিগেডসহ মোট দুইটি আর্টিলারি ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশন দক্ষতার সঙ্গে কমান্ড করেন। তিনি দীর্ঘদিন স্কুল অব আর্টিলারি এবং স্কুল অব মিলিটারি ইনেটলিজেন্সের প্রশিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    49 Views
    by shihab
    0 Replies 
    1154 Views
    by sajib
    0 Replies 
    225 Views
    by bdchakriDesk
    0 Replies 
    221 Views
    by Milonhossen1992
    0 Replies 
    263 Views
    by Milonhossen1992