Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলদেশ ও বিশ্ব, দৈনন্দিন বিজ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি
#225
আজ পর্দা উঠছে দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা বিশ্বকাপ।

জেনে নেই এই আসরের কিছু তথ্যঃ

২০১৮ ফিফা বিশ্বকাপঃ
২০১৮ ফিফা বিশ্বকাপ (রুশ: Чемпионат мира по футболу 2018 চিম্পিওনাত মির‍্য প্য ফুতবোলু দ্‌ভি তিসিচি ভ্যসিম নাৎস্যত) চতুর্বাষিক আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা ফিফা বিশ্বকাপের ২১তম আসরের চূড়ান্ত পর্ব, যাতে আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা-র অন্তর্ভুক্ত ৩২টি জাতীয় ফুটবল দল (পুরুষ) প্রতিদ্বন্দ্বিতা করবে।

প্রতিযোগিতাটি রাশিয়ায় ১৪ই জুন হতে ১৫ই জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এর আগে ২রা ডিসেম্বর ২০১০ তারিখে অনুষ্ঠিত এক নিলামের মাধ্যমে রাশিয়াকে স্বাগতিক রাষ্ট্র হিসেবে নির্বাচন করা হয়।

চূড়ান্ত পর্বে যে ৩২টি জাতীয় ফুটবল দল খেলবে, তাদের মধ্যে রাশিয়ার জাতীয় ফুটবল দল আয়োজক রাষ্ট্রের দল হিসেবে সরাসরি খেলার সুযোগ পেয়েছে। বাকি ৩১টি জাতীয় দল বাছাইপর্বের প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে খেলতে এসেছে। এই ৩২টি দলের মধ্যে ২০টি দল বিগত ২০১৪ ফিফা বিশ্বকাপেও অংশগ্রহণ করেছিল, যাদের মধ্যে বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি অন্যতম।

অন্যদিকে আইসল্যান্ড এবং পানামা এবার ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ করবে।

***২০১৮ ফিফা বিশ্বকাপটি প্রথমবারের মত পূর্ব ইউরোপে অনুষ্ঠিত বিশ্বকাপ হবে। জার্মানিতে অনুষ্ঠিত ২০০৬ ফিফা বিশ্বকাপের ১০ বছর পর আবার ইউরোপে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে; এটি হবে ইউরোপে অনুষ্ঠিত ১১তম বিশ্বকাপ।

খেলোয়াড়দের ভ্রমণের সময় বাঁচানোর জন্য কেবল রাশিয়ার ইউরোপীয় অংশে অবস্থিত বিভিন্ন স্টেডিয়ামে ফুটবল খেলাগুলি অনুষ্ঠিত হবে।

***রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ আয়োজন করা হবে।

২০১৮ সালের ১৫ই জুলাই রাশিয়ার রাজধানী মস্কো শহরের লুঝনিকি স্টেডিয়ামে এই আসরের শিরোপা নির্ধারণী খেলাটি অনুষ্ঠিত হবে।

২০১৮ ফিফা বিশ্বকাপের শিরোপা বিজয়ী দল ২০২১ সালে অনুষ্ঠিতব্য ফিফা কনফেডারেশন্স কাপের জন্য সরাসরি উত্তীর্ণ হবে।

***২০১৮ সালের ১৬ই মার্চ তারিখে, ফিফা কাউন্সিল ফিফা বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ভিডিও সহকারী রেফারি (ভিএআর) ব্যবহারের অনুমোদন দেয়।

***পয়মন্ত প্রাণীচরিত্র বা মাস্কটঃ ২০১৮ ফিফা বিশ্বকাপের আনুষ্ঠানিক পয়মন্ত প্রাণী বা মাস্কট হচ্ছে একটি নেকড়ে যেটির নামকরণ করা হয়েছে জাবিভাকা (রুশ ভাষায় "জাবিভাকা" শব্দের অর্থ হচ্ছে ‘যিনি গোল করেন’), ২১ অক্টোবর ২০১৬-এ পয়মন্ত চরিত্রটিকে উন্মোচন করা হয়।

*** ম্যাচ বলঃ ম্যাচ বল "টেলস্টার ১৮"
২০১৮ সালের বিশ্বকাপের আনুষ্ঠানিক ম্যাচ বলটিকে "টেলস্টার ১৮" বলা হয় এবং ১৯৭০ সালের প্রথম অাডিডাস বিশ্বকাপ বলের নাম এবং নকশাটির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এটিকে। ৯ই নভেম্বর, ২০১৭ তারিখে বলটিকে পরিচয় করিয়ে দেয়া হয়।

    ১. ১৯৭১ সালে রাজাকার বাহিনীর প্রধান কে ছিলেন? গোলা[…]

    ১. নগর রাষ্ট্রের প্রচলন ছিল কোথায়? গ্রীস। ২. প্রা[…]

    "ফিনিশীয় সভ্যতা ,পারস্য সভ্যতা ,হিব্রু স[…]

    ০১. টেকসই উন্নয়ন সংক্রান্ত ২০৩০ এজেন্ডা তে কয়টি […]