Get on Google Play

বিষয় ভিত্তিক প্রস্তুতি : গণিত এবং গানিতিক যুক্তি ও দক্ষতা
#1443
প্রিলিঃ
প্রথমে কোন দেশীয় লেখকের বই থেকে ম্যাথ করুন। ভুলেও শর্টকাট করবেন না। যত সমই লাগুক না কেন, বিস্তারিত ভাবেই MCQ করবেন। প্রতিটি ম্যাথ বিস্তারিত ভাবে করে ওই অধ্যায় রপ্ত করার পর শর্টকাট করবেন।
যদি বলেন, "আমার দেশীয় লেখকের বই পড়া শেষ।"
তাহলে আগারওয়াল করেন। এই বইটা একটু বড়, তবে ভাল ম্যাথ অনুশীলন হবে আপনার। এই বই বর্তমানের ব্যাংক পরীক্ষার প্যারাসিটামল হিসাবে কাজ করে।
তবে, ভাল ভাবে ম্যাথ না শিখে আগারওয়াল ধরেও দেখিয়েন না। তাহলে সমুদ্রে সাতার কাটবেন।

এইবার আসুন জাতীয় ক্যান্সার, ইংরেজিতে ম্যাথ।
বর্তমানে ব্যাংক পরীক্ষায় ম্যাথ ইংরেজিতে আসে। এটা অনেকের জন্য মহা সমস্যা, প্রিলি কিংবা লিখিত পরীক্ষায় অনেকে প্রশ্নই বুঝতে সময় পার করে দেয় বলে গ্রুপে কয়েকটি পোস্টও পেলাম। এই সুযোগে কিছু মুনাফালোভী আগারওয়ালের বাংলা ভার্সন এনে দিল।

আচ্ছা, একটা ছোট বাচ্চা হাটতে গেলে আছাড় খাবে, এই ভয়ে কি তার বাবা মা তাকে কোলে নিয়ে বসে থাকে?
অবশ্যই না! বাচ্চাকে হাত ধরিয়ে হাটা শিখায়, একটু পর হাত ছেড়ে দেয়। অতঃপর ধপাস করে পড়ে যায়।

ইংরেজি প্রশ্নের বাংলা অনুবাদ মানে বাচ্চাকে হাত ধরে হাটা না শিখিয়ে কোলে নিয়ে বসে থাকা। আপনি শিখতে গেলে বুঝবেন না, এটাই স্বাভাবিক। এখানে কেউ ই রাতারাতি ম্যাথ শিখেনি, গ্রুপে যাদের দেখছেন ভাল ম্যাথ পারে পারলে তাদের Behind the scenery টা জেনে নিয়েন।

আপনি বাংলা ভার্সন থেকে বাসায় অংক ঠিকই করতে পারবেন, কিন্তু পরীক্ষার হলে গিয়ে বরাবরের মত প্রশ্নই বুঝতে সময় পার করে দিবেন।

বিশ্বাস করলে করেন না করলে নাই। আমি কখনও বাংলা দেখে ম্যাথ করি নি। শুরুর দিকে কিছু কঠিন শব্দের অর্থ লিখে রাখতাম। আর যদি কোন ম্যাথ বুঝতে বেশি কষ্ট হত তখন বাংলা দেখতাম অথবা গ্রুপে পোস্ট দিয়ে প্রশ্ন বুঝে নিতাম। কিন্তু সচারাচর বাংলা কখনও পড়িনি।

আপনারা যারা বাংলা ভার্সনের লেখকদের পকেট ভারী করছেন, তারা কি বুঝে সেটা কিনছেন আমার কাছে তা বোধগম্য নয়। আপনার ইংরেজি বুঝতে সমস্যা হলে বেশি করে ডেইলি স্টার পড়ুন। আর একটা ম্যাথের ভিতর প্রতিটা শব্দ দুর্বোধ্য থাকে না। আমি তো ম্যাথের প্রশ্ন পড়ে Key Words গুলো দাগাই। পুরো প্রশ্নের প্রতিটি শব্দ গুরুত্বপূর্ণও না।

সুতরাং, বাংলা প্রশ্ন না পড়ে নিজের পায়ে কুড়াল না মারাই উচিত।

MCQ ম্যাথের প্রতিটি অধ্যায় রপ্ত করার পর প্রতিদিন দুইটা ব্যাংকের ম্যাথ প্রশ্ন সমাধান করবেন। দুইটা মানে হল, আজ আপনি Combined 5 banks cash & 8 Banks SO এর প্রিলিমিনারি সব ম্যাথ করলেন। এভাবে করার সময় যত দ্রুত পারেন তত দ্রুত সমাধান করার চেষ্টা করবেন। এক সেট প্রশ্ন সমাধানের সর্বোচ্চ সময় ২৫-৩০ মিনিটের ভিতর নিয়ে আসবেন।

আর পরীক্ষায় হলে সব ম্যাথ কেউ ই পারে না। ২৪ টার মধ্যে আপনি ১৭-২০ টা পারলেই যথেষ্ট। যারা ২২/২৩ টা পারে, তারা এলিয়েন, তাদের মত হওয়ার চেষ্টা কারার দরকার নেই।

MCQ তে কোন অধ্যায় বাদ দেয়া উচিত নয়, A to Z সব অধ্যায় করবেন।

লিখিত ম্যাথঃ
MCQ ম্যাথ আর লিখিত এর মধ্যে পার্থক্য হল, শর্টকাট আর বিস্তারিত। এই জন্যই শুরুতেই MCQ ম্যাথ বিস্তারিত করতে বললাম। গত ৮ ব্যাংক এসও তে সব ম্যাথই ছিল MCQ Based...
৮০% লিখিত ম্যাথই MCQ based math পরীক্ষায় আসে, বাকি ২০% ম্যাথ লিখিত পরীক্ষার মান অনুযায়ী ম্যাথ থাকে।

MCQ যদি ভাল করে রপ্ত করতে পারেন, তাহলে ৮০% কাজ আপনার শেষ। বাকি ২০% এর জন্য দেশীয় লেখকের লিখিত ম্যাথের কোন বই শেষ করেন। তারপর আগারওয়াল, তারপর ওয়েবসাইট।

লিখিত ম্যাথের গুরুত্বপূর্ণ অধ্যায় হলঃ
Percentage, Profit & Loss, Interest, Ratio & Mixture, Partnership, Pipe & Tank, Time & Work, Time & Distance, Boat & Train, Probability, Geometry, Solid Geometry, Measurement

আশাকরি এই অধ্যায় গুলো যথেষ্ট, কোন অধ্যায় বাদ পড়লে জানাবেন।

যাদের মতে, আগারওয়াল তো বিশাল বই। তাদের জন্য এই বাক্য, "প্রতিযোগিতায় টিকে থাকতে অনেকে আগারওয়াল শেষ করে ওয়েবসাইট থেকে ম্যাথ করে। তাদের নিকট আপনার ভয়ের কি কোন মূল্য আছে?"

ম্যাথ পারার মূলমন্ত্র হল, চর্চা। আপনি যত চর্চা করবেন তত বেশি ম্যাথ পারবেন। চেষ্টা করবেন প্রতিদিন ম্যাথ করার জন্য। ম্যাথ কখনও রাতারাতি শিখতে যাবেন না, তাহলে শুধু নিজের মুল্যবান সময়টুকুই নষ্ট করবেন। শিকার কিছুই হবে না।

যারা ম্যাথ কম পারেন তারা ক্লাস ৮,৯ এর বোর্ড বইয়ের ম্যাথ করতে পারেন। এসব ম্যাথ একদম Foundation level এর। আপনার বেসিক মজবুত করতে কাজ দিবে। সম্ভব হলে ৮/৯ এর টিউশন করাবেন।

পরিশেষে, এই অধমের অনাধিকার চর্চাটা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

Md. Abdullah Al Mamun
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    1202 Views
    by tasnima
    0 Replies 
    2211 Views
    by sajib
    0 Replies 
    2311 Views
    by rajib
    0 Replies 
    1281 Views
    by shohag
    0 Replies 
    1889 Views
    by tamim

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]