Get on Google Play

বিষয় ভিত্তিক প্রস্তুতি : গণিত এবং গানিতিক যুক্তি ও দক্ষতা
#708
⏩প্রাথমিক আলোচনা:

এই অধ্যায়ের অংকগুলো করার সময় স্থির গতি, রাতের গতি,অনুকূল গতি, প্রতিকূল গতি ও গড় গতিবেগ বিষয়গুলি এমন ভাবে বাস্তবতার সাথে মিলিয়ে শিখবেন যাতে পরবর্তীতে কোনভাবেই গুলিয়ে না যায়। নৌকা ও স্রোত অধ্যায়ের সব অংকে এই বিষয়গুলিই আসবে। তাই সর্বপ্রথম এদের মধ্যে পার্থক্য এবং প্রশ্নে কোন কোন কুল থাকলে কোন সুত্র ব্যবহার করবেন তা ভালোভাবে শিখতে আলোচনার মাঝে যে টিপসগুলো দেয়া আছে তা আগে ভালোভাবে পড়ে বুঝুন। প্রয়োজনে বার বার পড়েন।

একজন মাঝি স্রোতের অনুকূলে ২ ঘন্টায় ৫ মাইল যায় এবং ৪ ঘন্টায় যাত্রাস্থানে ফিরে আসে। তাঁর মোট ভ্রমণে গড় গতিবেগ কত? (২৩তম বিসিএস সহ প্রায় ১০টি চাকুরীর পরীক্ষায় এসেছে, উপরের নিয়মে করার চেষ্টা করুন ভগ্নাংশ আসলে ভয় পাবেন না) উ:১

একটি উদাহরণ দেখে নেই,

স্থির পানিতে একটি নৌকার গতিবেগ ১০ কি.মি.,এবং যদি স্রোতের গতিবেগ ঘন্টায় ২ কি.মি হয় তাহলে স্রোতের অনুকূলে ৪৮ কি.মি. পথ যেতে কত সময় লাগবে?
এখানে অনুকূলে যেতে হবে তাই নৌকা স্বাভাবিক গতিতে ১০ কি.মি যাবে এবং স্রোত নৌকাকে ধাক্কা দিয়ে সাহায্য করবে ২ কি.মি. তাই অনুকূলে ১ ঘন্টায় যাবে = স্থির গতি+স্রোতের গতি = ১০+২=১২কি.মি। (সুত্রের থেকে বাস্তবতা নিয়ে ভাবুন, যেমন বাতাসের সময় সাইকেল চালাতে বাতাস সাহায্য করে তাই সময় কম লাগে, সুত্র ভুলে যেতে পারেন কিন্তু বাস্তবতা কখনো ভুলবেন না।
এখন,অনুকূলে,
অনুকুলে ১২ কি.মি যেতে লাগবে = ১ ঘন্টা 
১ কি.মি যেতে লাগবে = ১÷১২ ঘন্টা 
৪৮ কি.মি. যেতে লাগবে =১×৪৮ ÷১২= ৪ ঘন্টা
উত্তরঃ ৪ঘন্টা
পরবর্তী পর্বে সুদ কষার টেকনিক দেখানো হবে।

Collected: Raysul Islam Redoy

    SSJ GREEN MATERIALS LTD is the largest & t[…]

    জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ মোতাবেক রজনীগঞ্[…]

    সরকারি বিধি মোতাবেক বাড়াইর হাজী চেরাগ আলী উচ্চ ব[…]

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠা[…]