Get on Google Play

বিষয় ভিত্তিক প্রস্তুতি : ইংরেজী ভাষা ও সাহিত্য
#3090
1. যে সকল word বা শব্দের শেষে ce, cy, ity, ty, ness, hood, dom, tion, sion, ance, age, ment, th, ইত্যাদি suffix বা প্রত্যয় যুক্ত থাকে তখন উহা সাধারণত Noun হয়।যেমনঃ Education, Importance, etc . They like education .
2. শব্দের শেষে able, ous, ant, ent, le, al, ful, er, est, ive, ইত্যাদি থাকলে উহা Adjective হয়।শব্দের পূর্বে more/most/less/least থাকলে,উহা Adjective হয়।যেমনঃ Beautiful, Best, Important, ইত্যাদি।His friend will not do illegal matter.
3. Adjective এর শেষে ly যোগ করে সাধারণত Adverb হয়। আবার ly বাদ দিলে উহা Adjective হয়।যেমনঃ slow → slowly, slowly → slow. Example: He did not it slowly. It was slow.
4. শব্দের শেষে te, d, ed, ain, fy, e, en, ize, se, ing, ইত্যাদি থাকলে উহা verb হয়।যেমনঃ build, beautify, made ইত্যাদি।
5. a) শব্দের শেষে ce/cy বাদ দিয়ে t/te যোগ করলে Adjective হয়।যেমনঃ Importance →Important.
b) শব্দের শেষে ity বাদ দিয়ে Adjective হয়।যেমনঃ Popularity (জন প্রিয়তা) Popular (জনপ্রিয়)
c) শব্দের শেষে ness বাদ দিয়ে Adjective হয়।যেমনঃ awfulness,(ভয়ানকতা)awful(ভয়ানক)
d) শব্দের শেষে hood/dom বাদ দিয়ে Adjective হয়।যেমনঃ falsehood(মিথ্যা কথা)false(মিথ্যা)
e) শব্দের শেষে tion বাদ দিয়ে t/te যোগ করলে verb হয়।যেমনঃ conection →conect.
f) শব্দের শেষে ment বাদ দিয়ে verb হয়।যেমনঃ enjoyment(উপভোগ)enjoy(উপভোগ করা)
g) শব্দের শেষে ance বাদ দিয়ে verb হয়।যেমনঃ acceptance(গ্রহণ )accept(গ্রহণ করা)
h) শব্দের শেষে age বাদ দিয়ে verb হয়।যেমনঃBreakage(ভাংগন)Break(ভাংগা)।
6. শব্দের প্রথমে de, dis, il, im, in, ir, un, miss,ইত্যাদি Prefix বা উপসর্গ থাকলে উহা বাদ দিলে বিপরীত অর্থবোধক বা antonym হয়।যেমনঃdecontaminate(দূষণ হতে মুক্ত করা)contaminate(দূষণ করা)disconnect (পৃথক করা)connect(পৃথক)immortal) অমরনশিল)mortal(মরণশীল)
. যে সকল verb এর আগে be, en, em, im, ইত্যাদি prefix বা উপসর্গ থাকে তখন উহা বাদ দিলে noun/adjective হয়।যেমনঃbeflower (ফুল দ্বারা আচ্ছাদিত করা)flower (ফুল)enable ( সামর্থ্য হওয়া )able ( সামর্থ্য)
8. যে সকল verb এর পরে en, ify, ize, ইত্যাদি suffix বা প্রত্যয় যোগ থাকে উহা বাদ দিলে noun/adjective হয়।যেমনঃbroaden (প্রশস্থ করা)broad( প্রশস্থ)signify(চিহ্নিত করা)sing(চিহ্ন)
9. verb এর শেষে e থাকলে e বাদ দিয়ে ‘or’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃ calculate (গণনা করা )calculator (যে গণনা করে )
10. verb এর শেষে de থাকলে de বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃconclude(সমাপ্ত করা )conclusion(সমাপ্ত)
11. verb এর শেষে y থাকলে y বাদ দিয়ে ier, suffix যোগ করে noun গঠন করা হয়। যেমনঃcarry (বহন করা)carrier (বহনকারী)
12. verb এর শেষে se থাকল e বাদ দিয়ে ‘ion’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃTelevise(টেলিভিশনে প্রচার করা)Television (দূরদর্শন )
13. verb এর শেষে rt থাকলে t বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃDivert (চিত্ত-বিনোদন করা) Diversion (চিত্তবিনোদন)
14. verb এর শেষে nt থাকলে t বাদ দিয়ে ‘sion’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃAscent(আরোহণ করা) Ascension(আরোহণ)
15. verb এর শেষে it থাকলে t বাদ দিয়ে ‘ssion’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃAdmit(ভর্তি করা)Admission(ভর্তি)
16. verb এর শেষে ate থাকলে e বাদ দিয়ে ‘ion’ suffix যোগ করে noun গঠন করা হয়।যেমনঃAccelerate(অধিকতর দ্রুত চলা)Acceleration(বেগ বিদ্ধি)
17. verb এর শেষে e থাকলে e বাদ দিয়ে ‘able’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃmeasure(পরিমাপ করা)measurable (যাহা পরিমাপ করা যায় এমন)
18. verb এর শেষে ate থাকলে ate বাদ দিয়ে ‘able’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃAppreciate(প্রশংসা করা)Appreciation(প্রশংসনীয়)
19. verb এর শেষে fy থাকলে y বাদ দিয়ে ‘iable’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃClassify (শ্রেণী বিভাগ করা)Classifiable(শ্রেণী বিভাগের যোগ্য)
20 . verb এর শেষে y থাকলে y বাদ দিয়ে ‘ied’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃstratify(স্তরে স্তরেগথিত হওয়া)stratified(স্তরিভুত)
21. verb এর শেষে ge, se, de, থাকলে ge, se, de বাদ দিয়ে ‘sive’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃDiffuse(ছাড়াইয়া দেওয়া)Diffusive (ব্যাপক)
22. verb এর শেষে duce থাকলে e বাদ দিয়ে ‘tive’ suffix যোগ করে Adjective গঠন করা হয়।যেমনঃproduce (উৎপাদন করা)productive(উৎপাদন
📌যেখানে Article ব্যবহ্যত হয় না
1. proper noun (Aminul, Faysal, Rani, Laboni, ……) ,road, place, village, town, city, country, language এর পূর্বে Article ব্যবহ্নত হয় না। যেমনঃ
Incorrect: The Saiket is the name of my nephew.
Correct : Saiket is the name of my nephew(ভাগিনেয় বা ভ্রাত্রিপুত্র).
2. verb, pronoun, Adjective, Adverb, Preposition, conjunction, proper noun এবং Article এর পূর্বে Article ব্যবহ্নত হয় না। possessive from ( his, her, their, my, our, your, yours, hers, its, own, jeem’s) এর পূর্বে ও পরে এবং adjective এর পরে Article ব্যবহ্নত হয় না।
3. খেলার নামের এবং daily routine –এর অংশ হিসাবে খাবার সংক্লান্ত নামের পূর্বে Article বসে না।যেমনঃInc: They play a cricket. Corr: They play cricket.
Inc: He had a dinner at night. Corr: He had dinner at night.
4. স্বাভাবিকভাবে Abstract noun (গুনবাচক বিশেষ্য পদ) এর পূর্বে article বসে না। যেমনঃInc: The honesty is a great virtue. Corr: Honesty is a great virtue.
5. স্বাভাবিকভাবে Material noun (বস্তবাচক বিশেষ্য পদ) এর পূর্বে article বসে না।যেমনঃInc: The gold is a precious metal. Corr: Gold is a precious metal.
6. School, College, market, bed, hospital, prison, mosque, sea, temple, church, court, ইত্যাদি স্থানে যাওয়া বুঝালে এদের পূর্বে article বসে না।যেমনঃ Inc: I go to the college. corr: I go to college. কিন্ত স্থানগুলোতে অন্য উদ্দেশ্যে যাওয়া বুঝালে article বসে।যেমনঃ Inc: I went to hospital to see my ailing friend . Corr: I went to the hospital to see my ailing friend.
7. নিজের father, mother, sister, brother, uncle, aunt, baby, cook, nurse, ইত্যাদি পূর্বে article বসে না।যেমনঃ Inc: The father will come home tomorrow. Corr: Father will come home tomorrow.

Collected
    Similar Topics

    ০৯/০৫/২০২৪ তারিখের সংশোধিত বিজ্ঞপ্তি, বেসরকারী শি[…]

    ইমাম ও খতিব মদিনাতুল মনোয়ারা কেন্দ্রীয় জামে ম[…]

    একজন খতিব-কাম- ইমাম নিয়োগ করা হবে। যোগ্যতা: […]

    খান বাহাদুর ফাউন্ডেশন (ট্রাস্ট) পরিচালিত চট্টগ্রাম[…]