Let's Discuss!

বিষয় ভিত্তিক প্রস্তুতি : বাংলা ভাষা ও সাহিত্য
#7009
রবীন্দ্রনাথ ঠাকুর [১৮৬১ - ১৯৪১]: কবি, সঙ্গীতঙ্গ, কথাসাহিত্যিক, নাট্যকার, প্রাবন্ধিক, চিত্রশিল্পী, দার্শনিক, শিক্ষাবিদ ও সমাজ-সংস্কারক। ১৯১৩ সালে নোবেল পুরস্কারে ভূষিত হন। তিনি শুধু বাংলা ভাষার শ্রেষ্ঠ কবি নন, বাংলা ভাষার শ্রেষ্ঠ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানীও।

ড. মুহম্মদ শহীদুল্লাহ্ [১৮৮৫-১৯৬৯]: উপমহাদেশের একজন প্রথিতযশা ভাষাশাস্ত্রী। জ্ঞানতাপস ও বহুভাষাবিদ মুহম্মদ শহীদুল্লাহ্ বাংলা সাহিত্যের প্রাচীন ও মধ্যযুগের ইতিহাস রচনাসহ বাংলা ভাষাও সাহিত্যের বহু জটিল সমস্যার সমাধান করেন। তাঁর সম্পাদিত আঞ্চলিক ভাষার অভিধান এক বিশেষ কীর্তি।

ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় [১৮৯০ - ১৯৭৭]: ভাষাবিজ্ঞানী, শিক্ষাবিদ ও সাহিত্যিক। তিনি ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে বাংলা ও ইংরেজিতে ৩৮০ টিরও বেশি গ্রন্থ রচনা করেন। তাঁর বিখ্যাত রচনা হল ‘অরিজিন অ্যান্ড ডেভেলপমেন্ট অফ দি বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ; ওডিবিএল, ১৯২৬।

ড. মুহম্মদ এনামুল হক [১৯০২ - ১৯৮২]: বাংলা ভাষা ও সাহিত্য গবেষণায় অন্যতম প্রধান পন্ডিত ব্যক্তি। তাঁর যুক্তি, তথ্য, মননশীলতা ও অনুসন্ধিৎসা বাংলা ভাষার অগ্রগতিতে বিশেষ ভূমিকা রাখে। তিনি বাংলা ভাষা ও ব্যাকরণ বিষয়ে দুরূহ গবেষণা কর্মে বিশেষ অবদান রেখেছেন।

মুহম্মদ আবদুল হাই [১৯১৯ -১৯৬৯]: শিক্ষাবিদ, সাহিত্যিক ও ভাষাবিজ্ঞানী। ‘ধ্বনিবিজ্ঞান ও বাংলা ধ্বনিতত্ত্ব’ গ্রন্থখানি তাঁর শ্রেষ্ঠ কীর্তি। এতে তিনি ভাষাতত্ত্ব বিষয়ে পাশ্চাত্যের জ্ঞান অত্যন্ত সফলভাবে বাংলা ভাষায় প্রয়োগ করেন এবং বাংলা ভাষার ধ্বনির গঠন, উচ্চারণ ও ব্যবহারবিধির বৈজ্ঞানিক বিশ্লেষণে গভীর পান্ডিত্যের পরিচয় দেন।

মুনীর চৌধুরী [১৯২৫ - ১৯৭১]: শিক্ষাবিদ, নাট্যকার ও সাহিত্যসমালোচক। তাঁর একটি বিশেষ কীর্তি বাংলা টাইপ রাইটারের কি-বোর্ড (১৯৬৫) উদ্ভাবন। ১৯৭১-এর মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের দুদিন আগে ১৪ ডিসেম্বর তিনি পাকবাহিনীর সহযোগীদের দ্বারা অপহৃত ও নিহত হন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    100 Views
    by romen
    1 Replies 
    770 Views
    by jalil
    0 Replies 
    707 Views
    by rafique
    0 Replies 
    573 Views
    by rafique
    0 Replies 
    538 Views
    by rafique

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]