Let's Discuss!

বিগত নিয়োগ পরীক্ষার প্রশ্নসমুহ ও সমাধান
#427
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এফএঅ্যান্ড এমআইএস উইংয়ের পরিচালক
মোহাম্মদ আবদুল কাদের মিয়া জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকবে ৭০ নম্বর। লিখিত পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউ আকারে। উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। পদ অনুসারে আলাদা প্রশ্ন হবে। প্রশ্ন করা হবে পদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সূত্রে জানা গেছে, নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের ওপর নজর রাখতে হবে। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতিটি পদের জন্য এমসিকিউ পরীক্ষা হয় আলাদা প্রশ্নপত্রে।
বাংলা ব্যাকরণ থেকে সন্ধিবিচ্ছেদ, সমাস, কারক বিভক্তি, এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ব বিধান, ষত্ব বিধান এবং সাহিত্য অংশে গল্প, কবিতা বা বইয়ের লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে গ্রামার অংশে সাধারণত Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Voice Change, Synonym, Antonym, Sentence, Appropriate Word, Preposition, Idioms and Phrases থেকে প্রশ্ন আসে।

গণিতে শতকরা, সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, বাস্তব সমস্যা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, উত্পাদক, সূচক, লগারিদম, বীজগণিতীয় সূত্র থেকে প্রশ্ন আসতে পারে। জ্যামিতি অংশ থেকে ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত, রেখা, কোণ, ক্ষেত্রফল ইত্যাদি বিষয়ে প্রশ্ন আসতে পারে।
সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন থাকে। বাংলাদেশ বিষয়ে ভূ-প্রকৃতি, জলবায়ু, ইতিহাস ও সভ্যতা, সংস্কৃতি ও ভাষা-আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ রাষ্ট্রব্যবস্থা এবং আন্তর্জাতিক বিষয়াবলি থেকে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া আলোচিত বিষয়সহ নানা টপিক থেকে প্রশ্ন আসতে পারে। পদ অনুসারে হতে পারে টেকনিক্যাল প্রশ্নও।

মৌখিক পরীক্ষা
মৌখিক পরীক্ষায় ৩০ নম্বর বরাদ্দ। মৌখিক পরীক্ষার প্রশ্ন নিয়োগকর্তার ওপর নির্ভর করে। তবে মৌখিক পরীক্ষায় আপনার সম্পর্কে, আপনার জেলার বিখ্যাত ব্যক্তি, স্থান, খাবার সম্পর্কে জানতে চাওয়া হতে পারে। সমসাময়িক বিষয় থেকেও প্রশ্ন হতে পারে। যে পদে আবেদন করেছেন ওই পদের দায়িত্ব ও প্রতিষ্ঠান সম্পর্কে জেনে যেতে হবে। নিয়োগকর্তা ইংরেজিতে প্রশ্ন করেন তবে ইংরেজিতেই উত্তর দিতে হবে। নিজেকে সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করতে হবে।

অনলাইনে আবেদনের তথ্যঃ
পরিসংখ্যান তদন্তকারী পদে ২৩ জন, থানা পরিসংখ্যানবিদ পদে ১ জন, পরিসংখ্যান সহকারী পদে ৩৮ জন, ইনুমারেটর (তথ্য সহকারী) পদে ১ জন, জুনিয়র পরিসংখ্যান সহকারী পদে ৬৪ জন, জুনিয়র অপারেটর পদে ৩ জন ও বুকবাইন্ডার পদে ৪ জন নিয়োগ দেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। লক্ষ্মীপুর ও দিনাজপুর বাদে অন্য জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে
৮ জুলাই ইত্তেফাকে (পৃ. ৬)। পাওয়া যাবে bbs.teletalk.com.bd/doc/Advertisement.pdf ও bit.ly/2NekSAy লিংকে। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। অনলাইনে আবেদন করতে হবে bbs.teletalk.com.bd/apply.php লিংকে। আবেদন করা যাবে ২৮ জুলাই পর্যন্ত।

আবেদনের যোগ্যতা
পরিসংখ্যান তদন্তকারী, থানা পরিসংখ্যানবিদ, পরিসংখ্যান সহকারী পদে আবেদনের জন্য পরিসংখ্যান, অর্থনীতি, গণিত, ভূগোল বা সমাজবিজ্ঞানের যেকোনো একটি বিষয়সহ বিএ, বিএসসি বা বিকম ডিগ্রিধারী হতে হবে। পরিসংখ্যান তদন্তকারী পদে থাকতে হবে দুই বছরের অভিজ্ঞতা। ইনুমারেটর, জুনিয়র পরিসংখ্যান সহকারী পদে পরিসংখ্যান, অর্থনীতি বা গণিতের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান, মানবিক, বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে।
এইচএসসি হলেই আবেদন করা যাবে জুনিয়র অপারেটর ও বুকবাইন্ডার পদে। জুনিয়র অপারেটরের ক্ষেত্রে প্রিন্টিং মেশিনারিজ পরিচালনায় থাকতে হবে ২ বছরের অভিজ্ঞতা। বুকবাইন্ডার পদে প্রকাশনা জগতে বাঁধাই ও পুনঃবাঁধাইয়ের কাজে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
সব পদে ৮ জুলাই ২০১৮ তারিখে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধাদের ছেলেমেয়ে ও প্রতিবন্ধীদের বেলায় বয়সসীমা ১৮-৩২ বছর। সমগ্রেডের একাধিক পদে আবেদন করা যাবে না।

আবেদনের নিয়ম
অনলাইনে দেওয়া নির্ধারিত ছকে (bbs.teletalk.com.bd/apply.php) আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনের সময় লাগবে ৩০০ বাই ৩০০ পিক্সেল সাইজের ছবি ও ৩০০ বাই ৮০ পিক্সেল সাইজের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইন আবেদন ফরম পূরণ করার পর ছবিসহ অ্যাপ্লিকেশন প্রিভিউ দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা প্রার্থী ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। অ্যাপ্লিকেন্টস কপি প্রিন্ট বা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপ্লিকেন্টস কপিতে একটি ইউজার আইডি দেওয়া থাকবে। এটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়মানুসারে টেলিটক প্রিপ্রেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ১১২ টাকা জমা দিতে হবে। বিস্তারিত তথ্য পাওয়া যাবে bbs.teletalk.com.bd/home.php ওয়েবসাইটে। আবেদনের সময় কোনো কাগজপত্র লাগবে না। তবে মৌখিক পরীক্ষার সময় লাগবে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের মূল কপি, কোটায় আবেদন করা প্রার্থীদের সংশ্লিষ্ট সনদপত্র।

বেতন ও সুযোগ-সুবিধা
জাতীয় বেতনক্রম ২০১৫ অনুসারে পরিসংখ্যান তদন্তকারী ও পরিসংখ্যানবিদ ১১,৩০০-২৭,৩০০ টাকা স্কেলে বেতন পাবেন। পরিসংখ্যান সহকারী, ইনুমারেটর, জুনিয়র পরিসংখ্যান সহকারী বেতন স্কেল ১১,০০০-২৬,৫৯০ টাকা। জুনিয়র অপারেটর বেতন স্কেল ৯,৭০০-২৩,৪৯০ টাকা ও বুকবাইন্ডার ৯,৩০০-২২,৪৯০ টাকা স্কেলে বেতন পাবেন।

যোগাযোগ
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, এফ অ্যান্ড এমআইএস, পরিসংখ্যান ভবন, ই-২৭/এ, আগারগাঁও, ঢাকা-১২০৭।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    180 Views
    by mousumi
    0 Replies 
    146 Views
    by mousumi
    0 Replies 
    183 Views
    by bdchakriDesk
    0 Replies 
    73 Views
    by aamrctg
    0 Replies 
    70 Views
    by aamrctg