Let's Discuss!

বিগত নিয়োগ পরীক্ষার প্রশ্নসমুহ ও সমাধান
#2099
১১তম বি.সি.এস এর প্রশ্নোত্তর ও ব্যাখ্যা (দৈনন্দিন বিজ্ঞান)

১. ধানের ফুলে পরাগ সংযোগ ঘটে-
- বাতাসের সাথে পরাগ ঝড়ে পড়ে
ব্যাখ্যাঃ পরাগধানী থেকে পরাগরেণু স্থানান্তরিত হয়ে ফুলের গর্ভমুখে পতিত হওয়াকে পরাগায়ন বলে। বায়ু পরাগী ফুলের উদাহরণ হল ধান, গম, ভুট্টা, ইক্ষু, তাল ইত্যাদি। পানি পরাগী ফুলের উদাহরণ হল পাতা শেওলা, ঝাউঝাঁঝি ইত্যাদি। পতঙ্গর পরাগী ফুলের উদাহরণ হল সরিষা, তুলশী, অর্কিড, গোলাপ, কুমড়া ইত্যাদি। প্রাণিপরাগী ফুলের উদাহরণ হল মাদার, শিমুল, কদম ইত্যাদি।
২. সমুদ্র পৃষ্ঠে বায়ুর চাপ প্রতি বর্গ সেন্টিমিটারে--
- ১০ নিউটন
৩. ইউরিয়া সারের কাঁচামাল-
- মিথেন গ্যাস
৪. ইস্পাত সাধারণ লোহা থেকে ভিন্ন, কারণ এতে--
- সুনিয়ন্ত্রিত পরিমাণ কার্বন রয়েছে
ব্যাখ্যাঃ ইস্পাত হল লোহার সংকর ধাতু। এতে লোহার সাথে সুনিয়ন্ত্রিত পরিমাণ কার্বন মেশানো হয়। ইস্পাতে কার্বনের শতকরা পরিমাণ ০.১৫-১.৫%। ইস্পাতের স্থিতিস্থাপকতা সাধারণ লোহা অপেক্ষা বেশি।
৫. প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান হলো--
- মিথেন
ব্যাখ্যাঃ প্রাকৃতিক গ্যাসের উপাদান হল মিথেন (৮০-৯০%), ইথেন, প্রোপেন, বিউটেন, ইথিলিন, নাইট্রোজেন এবং নিম্ন স্ফুটনাঙ্ক বিশিষ্ট হাইড্রোকার্বন বাষ্প। আমাদের দেশে প্রাপ্ত প্রাকৃতিক গ্যাসে মিথেনের পরিমাণ ৯৫-৯৯%।
৬. মৌলিক পদার্থের ক্ষুদ্রতম কণা যা রাসায়নিক প্রক্রিয়ায় অংশগ্রহণ করে, তাকে বলা হয়-
- পরমাণু
ব্যাখ্যাঃ পরমাণু হলো মৌলিক পদার্থের বৈশিষ্ট্য রক্ষাকারী ক্ষুদ্রতম কণা যা সরাসরি রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে। অণু হল মৌলিক ও যৌগিক পদার্থের বৈশিষ্ট্য রক্ষাকারী ক্ষুদ্রতম কণা যা সরাসরি রাসায়নিক বিক্রিয়ায় অংশ গ্রহণ করে না। যে সব সূক্ষ্ম কণিকা দ্বারা পরমাণু গঠিত, তাদেরকে মূল কণিকা বলা হয়। যেমনঃ ইলেকট্রন, প্রোটন, নিউট্রন।
৭. কাঁচ তৈরির প্রধান কাঁচামাল হলো-
- বালি
৮. সমুদ্র স্রোতের অন্যতম কারণ-
- বায়ু প্রবাহের প্রভাব
ব্যাখ্যাঃ সমুদ্র স্রোত উৎপত্তির কারণ হল- বায়ুপ্রবাহ, উষ্ণতার তারতম্য, লবণাক্ততার তারতম্য, বাষ্পীভবনের তারতম্য, গভীরতার তারতম্য, পৃথিবীর আবর্তন এবং স্থলভাগের অবস্থান।
৯. কাজ করার সামর্থ্যকে বলে-
- শক্তি
ব্যাখ্যাঃ যা স্থির বস্তুর উপর ক্রিয়া করে তাকে গতিশীল করে বা করতে চায় বা গতিশীল বস্তুর উপর ক্রিয়া করে তার গতির পরিবর্তন করে বা করতে চায় তাকে বল বলে। কোন বস্তুর উপর বল প্রয়োগে যদি বস্তুটির সরণ ঘটে, তাহলে বল এবং বলের দিকে বলের প্রয়োগ বিন্দুর সরণের উপাংশের গুণফলকে কাজ বলে। একক সময়ে ব্যক্তি বা উৎসটি দ্বারা সম্পাদিত কাজের পরিমাণই হচ্ছে ক্ষমতা। কোন বস্তুর কাজ করার সামর্থ্যকে শক্তি বলে।
১০. রংধনু সৃষ্টির বেলায় পানির কণাগুলো--
- প্রিজমের কাজ করে
ব্যাখ্যাঃ দুইটি হেলানো সমতল পৃষ্ঠ দ্বারা সীমাবদ্ধ প্রতিসারক মাধ্যমকে প্রিজম বলা হয়। প্রিজমের মধ্যে দিয়ে আলোর প্রতিসরণের ফলে সাদা রঙের আলো সাতটি মূল রঙের আলোতে বিশ্লিষ্ট হয়। রঙধনু একটি আলোকীয় ঘটনা। এক পশলা বৃষ্টির পর আবার যখন সূর্য ওঠে তখন কখনও কখনও সুর্যের বিপরীত দিকে আকাশে উজ্জ্বল রঙের অর্ধবৃত্ত দেখা যায়, একে বলা হয় রঙধনু বা রামধনু। রঙধনুতে সাতটি রঙ থাকে। বৃষ্টির কণায় সূর্যের আলোর প্রতিসরণ থেকে রঙধনু উৎপত্তি। এক্ষেত্রে বৃষ্টির পানির কণাগুলো প্রিজমের কাজ করে।
১১. কম্পিউটারের সফটওয়্যার বলতে বোঝানো হয়-
- এর প্রোগ্রাম বা কর্ম পরিকল্পনার কৌশল
ব্যাখ্যাঃ কম্পিউটারের সফটওয়্যার বলতে বোঝায় এর প্রোগ্রাম বা কর্ম পরিকল্পনার কৌশল। সফটওয়্যার হাত দিয়ে স্পর্শ করা যায় না। কোন কম্পিউটার ব্যবস্থায় সকল ভৌত যন্ত্রপাতি ও ডিভাইস, কী বোর্ড, প্রিন্টার, মনিটর ইত্যাদিকে একত্রে বলে হার্ডওয়্যার বা যান্ত্রিক সরঞ্জাম। হার্ডওয়্যার ও সফটওয়্যার অংশের সম্মিলিত রূপ।
১২. মাইক্রোওয়েভের মাধ্যমে যে টেলিযোগাযোগ ব্যবস্থা আমাদের দেশে প্রচলিত তাতে মাইক্রোওয়েভ অধিকাংশ দূরত্ব অতিক্রম করে-
- ওয়েভ গাইডের মধ্যে দিয়ে
১৩. মানুষের ক্রোমোসোমের সংখ্যা কত?
- ২৩ জোড়া
১৪. সৌরকোষের বিদ্যুৎ রাতেও ব্যবহার করা সম্ভব যদি এর সঙ্গে থাকে--
- স্টোরেজ ব্যাটারী
ব্যাখ্যাঃ স্টোরেজ ব্যাটারীর সাহায্যে দিনের সৌরশক্তিকে সঞ্চিত করে রাতেও ব্যবহার করা যায়।
১৫. বৈদ্যুতিক পাখা ধীরে ধীরে ঘুরলে বিদ্যুৎ খরচ--
- একই হয়